• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ , ৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ , ৩ বৈশাখ ১৪২৮

ক্রিকেট নক্ষত্র হার্শেল গিবস

বার্তাজগত২৪ডেস্ক
প্রকাশিত :বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১, ০৪:০৪

  • হার্শেল গিবস

    নামটা মনে আছে নিশ্চয়ই? আচ্ছা তার কথা মাথায় এলে প্রথমে কোন জিনিস টা মাথায় আসে? বিশ্বকাপে ৬ বলে ৬ টা ছয়? থাকুক সেই গল্প, এই গল্পে পরে আসা যাবে।


    হার্শেল গিবস পরিচিত ছিলেন অসাধারণ মারমুখী এক ব্যাটসম্যান এবং দুর্দান্ত এক ফিল্ডার হিসেবে। কিন্তু যেই ফিল্ডিং এর সুনাম দীর্ঘ ক্যারিয়ার জুড়ে ছিল সেই ফিল্ডিংই একবার তার জন্য কাল হয়ে দাঁড়ায়।

    ঘটনা ১৯৯৯ বিশ্বকাপের সময়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে স্টেভ ওয়াহ ব্যাট করছিলেন তখন। হার্শেল গিবসের হাতে ক্যাচ যায় এবং সেটা তিনি প্রথমে ধরে ফেলেন। ক্যাচ উল্লাস করার সময় উপরে তুলতে গেলে হাত ফসকে বেরিয়ে যায়! আম্পায়ার তখন স্টেভ ওয়াহ কে নট আউট ঘোষণা করে। 

    স্টেভ ওয়াহ তখন গিবসের দিকে চিৎকার করে বলে 'তুমি শুধু ক্যাচই ফেলো নি, সাথে বিশ্বকাপও ছুড়ে ফেলেছো'। কথা টা সত্যি ছিল। ওই ম্যাচে স্টেভ ওয়াহর সেঞ্চুরির উপর ভর করে তার দল ম্যাচ জিতে টুর্নামেন্টে টিকে যায় এবং শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ঘরে তোলে তাদের ২য় বিশ্বকাপের শিরোপা!  

    এই ক্যাচ মিসের পর অবশ্য ক্ষমা চেয়ে প্রতিজ্ঞা করেছিলেন গিবস, বলেছিলেন আর কখনও ক্যাচ ছাড়বেন না তিনি! 

    এরপরের ঘটনা জানেন কি হয়েছিল? তিনি তার পুরো ক্যারিয়ারে এর পর মাত্র ২ টা ক্যাচ মিস করেছেন! 

    তার ক্যারিয়ারের সবচেয়ে বড় হাইলাইট বোধহয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭৫ রানের ইনিংস। যখন ২৫০ রান করলে অনায়েসে জেতা যেত সেই সময় অস্ট্রেলিয়া আফ্রিকাকে টার্গেট দেয় ৪৩৫ রানের।
    ম্যাচ যেন প্রথম ইনিংসেই শেষ! সেই ম্যাচে অবিশ্বাস্য জয় এনে দেয়া গিবস একাই করে ১৭৫ রান মাত্র ১১১ বল থেকে! শেষ পর্যন্ত ম্যাচটি তারা জিতে নেয় ১ উইকেটে।

    বিশ্ব ক্রিকেটে এখন অনেকেই ৬ বলে ৬ টি ছয়ের স্বপ্ন দেখে। কিন্তু এই স্বপ্ন প্রথম বাস্তবে পরিণত করেছিল কে জানেন? প্রোটিয়া এই তারকা ব্যাটসম্যান হার্শেল গিবস।

    ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডস এর বোলার ডান ভ্যান বুংগের বলে। যা এখনও পর্যন্ত ওয়ানডে ক্রিকেট ইতিহাসে একমাত্র ওভার হিসেবে ৬ টি ছয়ের রেকর্ড অক্ষুণ্ণ রয়েছে! 


    গুটিকয়েক ক্রিকেটার যারা টানা ৩ ইনিংসে সেঞ্চুরি করেছিল তাদের মধ্যে গিবস ছিলেন একজন! 

    ব্যাড বয় কিংবা গুড বয়, যার চোখে সে যাই হোক কিন্তু সবার চোখে সে একজন ক্রিকেট লিজেন্ড।

    শুভ জন্মদিন হার্শেল গিবস।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com