• বুধবার, ১৪ এপ্রিল ২০২১ , ১ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বুধবার, ১৪ এপ্রিল ২০২১ , ১ বৈশাখ ১৪২৮

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের ইসলাম ধর্ম গ্রহণ

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত :বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১, ০৩:০৫

  • আদ্রিতা জাহান রিতু

    প্রায় ২৯ বছর ধর্মতত্ব নিয়ে পড়াশোনা করার পর ইসলাম ধর্ম গ্রহণ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক রিতু কুন্ডু। ধর্মান্তরিত হওয়ার পর রিতু কুন্ডু নিজের নামও পরিবর্তন করেছেন। তিনি ইসলাম ধর্ম গ্রহণের পর নিজের নতুন নাম রেখেছেন আদ্রিতা জাহান রিতু।


    রিতু ইসলাম ধর্ম গ্রহণ করেছেন আরো ৪ বছর আগেই। কিন্তু বিষয়টি তিনি আড়াল করে রেখেছিলেন। অতিসম্প্রতি সোশাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়। সেই ভাইরাল ভিডিওতে তিনি জানান শান্তির এ ধর্মে তিনি দিক্ষিত হয়েছিলেন আরো বছর চারেক আগে। কিন্তু খবরটি এত দিন সেভাবে জানাজানি হয়নি। রিতু ইসলাম ধর্মে অন্তভূক্ত হওয়ার কথা বর্ণনা করেন।

    শিক্ষিকা ভিডিওটিতে বলেন, দীর্ঘ ২৯ বছরের বিশ্বের নান ধর্ম নিয়ে পড়াশোনা ও জ্ঞান-বুদ্ধির আলোকে আমি ইসলামের বিষয়ে এক মাসব্যাপী পড়াশোনা শুরু করি। মাত্র ১৬ দিনের মধ্যেই আমি সত্য উপলব্ধি করি এবং ২০১৭ সালের মার্চে ইসলাম গ্রহণ করি। গভেষণার প্রায় ২৯ বছর পর্যন্ত আমি নিজের পরিবার, সমাজ ও মানুষের আচার-ব্যবহার পর্যবেক্ষণ করি। এ দীর্ঘ সময় অন্যান্য প্রধান সব ধর্মের গ্রন্থাবলি পাঠ করেছি। অবশেষে ২০১২ সালে এসে বুঝতে পারি, এগুলো মানুষ রচিত বই।


    রিতু আরো বলেন, দীর্ঘ ২৯ বছর পর আমি পবিত্র কোরআনের বাংলা অনুবাদ নিয়ে পড়ালেখা করি। পাশাপাশি আমি হাদিসও পাঠ করি। এই সময়ে সামনে কোরআনের যে সূরা আর হাদিস পেয়েছি সেগুলো খুব মনোযোগ দিয়ে পড়ার ও বুঝার চেষ্টা করেছি। মহান আল্লাহর নির্দেশনার কারণ ও বিধিনিষেধ নিয়ে চিন্তাভাবনা করি। কখনও এ বিষয়ে স্বপ্নও দেখেছি। হয়তো অনেকের কাছে অবিশ্বাস্য মনে হবে।

    মহান আল্লাহ খুব ছোট থেকেই হয়তো আমাকে ইসলাম কবুলের জন্য তৈরি করেছিলেন। সেই ছোট থেকে আজ পর্যন্ত জীবনের প্রতিটি ঘটনা, শিক্ষা, প্রতিবন্ধকতা আর সমাজের অসংগতি আমাকে ধীরে ধীরে ইসলামের পথে পরিচালিত করেছে। একটা পর্যায়ে আমি যখন বুঝতে পারলাম, আমাকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে সেদিন থেকে টানা ১৪ মাস আমার নামাজ কাজা হয়নি। তারপরও চাকরির কারণে দু-একবার কাজা হয়ে যায়। যখন আমি অনুভব করলাম, আমাকে পর্দা করতে হবে সেদিন থেকে আমি হিজাব পরা শুরু করি।

    এ পথে আসা তার জন্য সহজতর ছিলো না, শুরুতে পরিবার ও বন্ধুবান্ধবের বিরোধিতা সত্ত্বেও তিনি ইসলাম ধর্ম গ্রহণের সিদ্ধান্তে অবিচল ছিলেন বলেও জানান তিনি।


    তিনি নীলফামারী সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক ও নীলফামারী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান অনুষদের লোকপ্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।


    রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ পান ২০১৩ সালে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগে শিক্ষক হিসেবে নিয়োগ পান ২০১৭ সালে।


    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com