আজ শনিবার, ১০, ডিসেম্বর ২০২২

| কাল
০২ঃ ১৪ঃ ১২ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

চীনে বিশ্বের সবচেয়ে বড় আইফোন ফ্যাক্টরিতে শ্রমিক-পুলিশ সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: বৃহস্পতিবার ২৪ নভেম্বর, ২০২২ - ০৭:৫২ এএম

চীনে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় আইফোন ফ্যাক্টরিতে শ্রমিক-পুলিশ সংঘর্ষের একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। ভিডিওটিতে দেখা যায় শত শত ক্ষতিকর পদার্থ থেকে রক্ষা পাওয়ার পোশাক পরা শ্রমিকেরা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মুখোমুখি হয়েছে। ঘটনাটি ঘটেছে চীনের কেন্দ্রীয় শহর ঝেংঝুর ফ্যাক্সন নামক ক্যাম্পাসে। ফুটেজটিতে শ্রমিকদেরকে তাঁদের বেতন এবং স্যানিটারি কন্ডিশন নিয়ে কথা বলতে শোনা যায়। 

এই ঘটনাটি ঘটার আগেরদিন ফ্যাক্সন ক্যাম্পাসে ১ লক্ষ লোক নিয়োগ দেওয়ার খবর প্রকাশিত হয় চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে। 

কোভিডের কারণে গতমাসে লকডাউন দেওয়া হলে অনেক শ্রমিক সেখানা থেকে চলে যায় বলে জানা গেছে। যে কারণে সেখানে বড়দিনকে সামনে রেখে তৈরি আইফোন ১৪ এর সংযোজন সেক্টরে বাধা পড়ায় কোম্পানিটির সাপ্লাই চেইন সংকুচিত হচ্ছে। 

চীনের যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এই ভিডিওতে দেখা যায় অনেক মানুষ পায়ে হেঁটে ফ্যাক্টরিটি পরিত্যাগ করছে। ইতোমধ্যে শ্রমিকদের ফিরিয়ে নেওয়ার জন্য ফ্যাক্টরিটি নানান পদক্ষেপ গ্রহণ করছে বলে জানায় সি এন এন। এরই মধ্যে ফ্যাক্টরিটি দৈনিক বোনাস চারগুণ বৃদ্ধি করেছে বলে জানা যায়। 

ছড়িয়ে পড়া ভিডিওতে শ্রমিকদের বলতে শোনা যায় যে ফ্যাক্সন তাঁদেরকে  সঠিক পরিমাণে বেতন-বোনাস দিতে ব্যর্থ হয়েছে।  গতকাল বুধবার এই ঘটনাটি ঘটে।

 

সূত্র: সিএনএন

সর্বমোট শেয়ারঃ ১০০
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode