• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ , ২ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ , ২ বৈশাখ ১৪২৮

ত্বকের যত্নে শসার ব্যবহার

বার্তাজগত২৪ডেস্ক
প্রকাশিত :বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১, ০৪:৪৩

  • ফাইল ফটো

    সারা দিনের ব্যাস্ততা শেষে ক্লান্ত থাকে প্রতিটা কর্মজীবী মানুষ। ক্লান্তির ছাপ পড়ে আমাদের চেহারায়। বিশ্রামের পর ক্লান্তি দূর হলেও, দূষণ এবং ক্লান্তির চাপ থেকে যায় দীর্ঘক্ষণ। সত্যি বলতে সব সময় পার্লারে গিয়ে ত্বকের যত্ন করাটা সম্ভব হয় না।  তাই ঘরে বসে অত্যন্ত সাধারন ও সহজ লভ্য উপকরণ দিয়ে এ কাজটি নির্বিঘ্নে করা যায়। উপকরণ টি আমাদের সবার পরিচিত। আর তা হলো "শসা"। শসার সাহায্যে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায় আসুন বিষয়টি জেনে নিই।   


    চোখের যত্নে শশা 

    কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল বা টেলিভিশন যাই বলি না কোনো, সবই ইলেক্ট্রনিক্স ডিভাইস। দীর্ঘক্ষণ আর দিকে তাকিয়ে কাজ করলে চোখের নিচে কালো হয় যায়, চোখের কোয়া ফুলে যায়। এ সমস্যা সমাধানে কয়েকটা মিনিটই যথেষ্ট। দু’টো টুকরো শসা গোল করে কেটে, পানিতে ভিজেয়ে ফ্রিজে রেখে দেবেন। কাজের শেষে মাত্র পাঁচটা মিনিট চোখ বন্ধ করে থাকতে হবে। শসার টুকরো দু’টো চোখের পাতার উপরে দিয়ে মাথাটা এলিয়ে নিন। কিছু ক্ষণেই সতেজ দেখাবে আপনাকে। চোখের তলার কালি বা ফোলা ভাব তো কমবেই, সঙ্গে শসার রসে উপস্থিত ভিটামিন-সি ক্রিমের মতো কাজ করবে। মুখটা দেখাবে তরতাজা।

    ত্বকের যত্নে শসার ব্যবহার 


    শসা দিয়ে হতে পারে একটি কমপ্লিট মাস্ক। একবার বানিয়ে নিতে পারলে চলবে বেশ কিছু দিন। শসায় পানির পরিমান বেশি থাকে। গরমের সময়   যেমন বারবার গলা শুকিয়ে যায় , পানি তেষ্টা পায়, ত্বকেরও তেমনই । ত্বক চনমনে রাখতে বেশি পানি চাই। শসা সেটা দিতে পারে। কী করতে হবে তার জন্য? খুব সহজ। শসা কুচি করে একটু বেটে নিন। সামান্য দুধ মিশিয়ে নিন তার সঙ্গে।  একটি পাত্রে সেই মাস্ক ভরে রেখে দিন ফ্রিজে। ঘরের কাজের ফাঁকে সেই মাস্ক এক চামচ মেখে নিন মুখে। শুকোতে দিন নিজের নিয়মে। আধ ঘণ্টা পরে ধুইয়ে ফেলুন। ক’দিনেই ঝলমল করবে ত্বক।

    শসা ভেজানো পানি

    মাস্ক মাখারও যদি সময় না পান, তবে একটা পাত্রে পানি ভরে তাতে শসা কেটে ফেলে রাখুন। রাতভর তেমন ভাবেই থাকতে দিন সেই পানি। সকালে চোখ-মুখ ধোয়ার সময়ে শসা দেওয়া সেই পানি ব্যবহার করুন। এটুকু নিয়ম মেনে চলুন রোজ। শসার ভিটামিন-সি আর ফলিক অ্যাসিডের যত্নে আপনার চোখ-মুখে যেমন আরাম হবে, তেমন চেহারায় অনেক ক্ষণ ঠান্ডা ভাব থাকবে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com