আজ শনিবার, ১০, ডিসেম্বর ২০২২

| কাল
০১ঃ ১২ঃ ২০ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

সমকামিতার পক্ষে প্রচারণা নিষিদ্ধ করে আইন পাশ করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: শুক্রবার ২৫ নভেম্বর, ২০২২ - ০৯:৩০ এএম

সমকামিতার পক্ষে প্রচারণা চালানো নিষিদ্ধ করে আইন পাশ করেছে রাশিয়ার নিম্নকক্ষ। এই আইন অনুযায়ী টিভি, সংবাদপত্র, বই বা ইন্টারনেটে যে কোনোভাবে সমকামিতার পক্ষে প্রচারণা চালানোকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে নির্ধারণ করা হয়।

এই আইনটিকে 'ব্লিংকেনের প্রতি সদুত্তর' নামে অভিহিত করা হচ্ছে। কারণ যুক্তরাষ্ট্রের স্টেট সেক্রেটারি এন্থনি ব্লিংকেন সম্প্রতি এই বিষয়টিকে বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বলে অভিহিত করেন। ব্লিংকেনের এই মন্তব্যের প্রেক্ষিতেই পাস হল আইনটি।

অনেক এলজিবিটি কর্মী এই আইনটিকে রাশিয়ার এলজিবিটি কমিউনিটির উপরে পুনরায় নিপীড়ন বলে অভিহিত করছেন। আইনটি রাশিয়ার নিম্নকক্ষ স্টেট ডুমায় ৩৯৭-০ ভোটে পাশ হয়। জানা যায় এদিন কেউ দেশটির সংসদে অনুপস্থিত ছিলেন না। 

তবে আইনটিকে কার্যকর হতে গেলে এখনো উচ্চকক্ষে পাশ হতে হবে এবং এরপর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কর্তৃক স্বাক্ষরিত হতে হবে। তবে এই প্রক্রিয়াকে মোটাদাগে একটি প্রশাসনিক বিষয় হিসেবেই বিবেচনা করা হয়।  অর্থাৎ নিম্নকক্ষের পাশের পরে আইনটি আর কোন বাঁধার সম্মুখীন হবে না বলে মনে করা হচ্ছে। 

বর্তমান আইনটি ভঙ্গ করে কেউ যদি সমকামিতার পক্ষে প্রচারণা চালায় তাহলে ব্যক্তিকে চার লক্ষ রাশিয়ান রুবল বা ৬ হাজার ৬০০ মার্কিন ডলার এবং কোম্পানিকে পাঁচ মিলিয়ন রুবল বা আমেরিকান মুদ্রায় বিরাশি হাজার দুই শ মার্কিন ডলার জরিমানা গুনতে হবে। 

 

 

সূত্র:বিবিসি 

সর্বমোট শেয়ারঃ ১০০
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode