• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ , ৩ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ , ৩ বৈশাখ ১৪২৮

দিনাজপুরে নারী উন্নয়ন ফোরামের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

এনামুল মবিন(সবুজ) দিনাজপুর:
প্রকাশিত :মঙ্গলবার, মার্চ ৯, ২০২১, ১২:৩৪

  • ফাইল ফটো

    “করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব” এই শ্লোগানকে সামনে রেখে ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে অপরাজিতা প্রকল্প ডেমোক্রেসিওয়াচ চিরিরবন্দর দিনাজপুরের সহযোগিতায় আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়েছে।


    গতকাল (৮ মার্চ) সোমবার চিরিরবন্দর বঙ্গবন্ধু হলে দুপুরে আলোচনা সভা ও সম্মাননা প্রদান কর্মসূচী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

    সভায় সভাপতিত্ব করেন চিরিরবন্দর উপজেলা নির্বাহি অফিসার (ইউএনও) আয়েশা সিদ্দিকা। উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক হিসাবে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহামুদ আলী এমপি।


    তিনি বলেন, বাংলাদেশে আজ সর্বত্রই নারীরা এগিয়ে চলছে। শিক্ষা দিক্ষায়, সাহসিকতায়, খেলাধুলায়, সৃষ্টিশীল কাজে আমাদের নারীরা আজ সামনের কাতারে। আমাদের দেশের নারীরা আজ প্রশাসন, বিচার বিভাগ, শিক্ষা, স্বসস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা বাহিনীতে সিপাহী, থেকে উচ্চ পদে সিমাহীন।
    উন্নয়নের গতিধারায় বাংলাদেশের নারীরা আজ যেভাবে উৎপাদনের অন্যতম হাতিয়ার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে তা যেমন সমৃদ্ধির নিয়ামক আবার তা অর্থনীতির অগ্রযাত্রার চালিকা শক্তি। জাতীয় নারী উন্নয়ননীতি ঘোষণা করা হয়েছে। নানান উদ্যোগের পরও নারীর উন্নয়নের কাঙ্খিত লক্ষ্যের কাছাকাছিও পৌছাতে পারেনি বাংলাদেশ। এ না পারার পেছনে সরকারের সদিচ্ছার অভাব, পাশাপাশি পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা, বিশ্বায়নের নেতিবাচক প্রভাবের ফল, নারীকে পণ্য হিসেবে ব্যবহার, ধর্মীয় গোঁড়ামি ও অজ্ঞতা, মৌলবাদী শক্তির হুমকি এসবই মূলত দায়ি। তারপরও এখনো নারীরা বিভিন্নভাবে নির্যাতন ও বৈষম্যের শিকার হচ্ছে। পরিবারের মধ্যে, কর্মস্থলসহ বিভিন্নভাবে নানারকম হয়রানী ও যৌন হয়রানীর শিকার হচ্ছে। নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় সমান পুরুষদের সম্পৃক্ত করতে হবে।

    চিরিরবন্দর উপজেলা নির্বাহি অফিসার (ইউএনও) আয়েশা সিদ্দিকা বলেন, ‘নারী-পুরুষ সমতা শুধুমাত্র নারীর জন্য নয়, বরং পুরো জাতির সমৃদ্ধির জন্যই প্রয়োজন। নারীরা যদি পুরুষের সমান সুযোগ-সুবিধা, অধিকার ও সমান মজুরি পায়, তাহলে জাতি হিসেবে আমরা এগিয়ে যাবো। কিন্তু আমাদের নারীরা এখনও নির্যাতনের শিকার হচ্ছে, তারা কর্মক্ষেত্রে সমান মজুরি না পাওয়ায় সংসার চালাতে হিমশিম খাচ্ছে। বাংলাদেশসহ বিশ্বের সব দেশে নারীরা সহিংসতার শিকার হচ্ছে। বর্তমানে নারীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন। এ কারণে বাংলাদেশে নারীর ক্ষমতায়নে অগ্রগতি সাধিত হয়েছে, এমডিজির লক্ষ্যমাত্রা অর্জনে আমরা ভাল করেছি এবং সাংস্কৃতিক ক্ষেত্রে পরিবর্তন সাধিত হয়েছে। তবে আমরা সবাই মিলে সংঘব্ধভাবে যদি নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদী হই, তাহলে নারীর অধিকার প্রতিষ্ঠায় আমরা আরও এগিয়ে যেতে পারবো।



    চিরিরবন্দর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু বলেন, ‘নারী-পুরুষ সমতা অর্জনের জন্য নারীকে ঘরের বাইরে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত হতে হবে এবং নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে।’ এজন্য সবার আগে নারীকে শিক্ষিত হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

    আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন
    উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আয়ুবুর রহমান শাহ, সাধারণ সম্পাদক আহসানুল হক মুকুল, অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার, মহিলা বিষয়ক কর্মকর্তা রুনা পারভীন, বিভিন্ন মিডিয়ার সাংবাদিক ও উপজেলা কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় জনগণ।


    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com