আজ বৃহস্পতিবার, ০৯, ফেব্রুয়ারী ২০২৩

| কাল
০১ঃ ২১ঃ ২৯ |

Logo
সর্বাধিক পঠিত | সর্বশেষ | গ্যালারী |

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

বার্তাজগৎ২৪ ডেস্ক :

প্রকাশ: সোমবার ২৮ নভেম্বর, ২০২২ - ০৮:২২ পিএম

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল আজ সোমবার প্রকাশ করার কথা থাকলেও প্রকাশিত হয়নি৷ পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর।

আজ (২৮ নভেম্বর) সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানিয়েছে, পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের কথা থাকলেও সেটি হচ্ছে না। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ৩২ হাজার ৫৭৭ পদেই নিয়োগ দেওয়া হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৯ এর ৮ ধারার ২ নম্বর উপধারাতে (ঘ) বলা হয়েছে, ‘নির্ধারিত কোটার শিক্ষকদের মধ্যে প্রত্যেক ক্যাটাগরিতে (নারী ৬০ শতাংশ, পোষ্য ২০ শতাংশ ও অবশিষ্ট পুরুষ শতাংশ) অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে শর্ত থাকে, এভাবে ২০ শতাংশ কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।’

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হয়। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন। তিন ধাপের মৌখিক পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন এবার তাদের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

এর আগে ২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়োগ পরীক্ষায় আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন।

বার্তাজগৎ২৪/২৮ নভেম্বর/বার্তাজগৎ ডেস্ক

সর্বমোট শেয়ারঃ
Facebook Twitter WhatsApp Messanger
আমাদের অ্যাপ

স্বত্ব © ২০২২ বার্তাজগৎ২৪ Design & Developed By softicode