শুক্রবার, মার্চ ৫, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

জামাতের ৫০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট নিয়েই প্রপাগাণ্ডায় মেতেছে আল জাজিরা

রাহি ইলাহি
প্রকাশিত : মঙ্গলবার, ০২ ফেরুয়ারী, ২০২১, ০৩:৫৯
জামাতের ৫০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট নিয়েই প্রপাগাণ্ডায় মেতেছে আল জাজিরা
জামাতের ৫০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট নিয়েই প্রপাগাণ্ডায় মেতেছে আল জাজিরা

বিভিন্ন দেশ সম্পর্কে মিথ্যা সংবাদ প্রচার করে আলোচনায় আশার কৌশল কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার নতুন কৌশল নয়। অনেক আগে থেকেই এই কৌশল অবলম্বন করে কিছু গোষ্ঠীর এজেন্ডা বাস্তবায়নই এই সংবাদ মাধ্যমটির প্রধান উদ্দেশ্য। এ কারণে বিশ্বের বিভিন্ন দেশে এই সংবাদ মাধ্যমটি নিষিদ্ধও করা হয়েছে। আল জাজিরার প্রপাগাণ্ডার ভয়াবহতার কারণে সৌদি সরকার পর্যন্ত সে দেশে এই সংবাদ মাধ্যমটি নিষিদ্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছিলো।

এরই ধারাবাহিকতায় এবার ৫০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট হাতে নিয়ে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে প্রপাগান্ডায় মেতেছে আল জাজিরা। আর এদের সহায়তা করছেন একুশে টেলিভিশন থেকে বহিষ্কৃত সাংবাদিক, দেশদ্রোহী ইলিয়াস হোসেন, কনক সারওয়ার, ডেভিড বার্গম্যানরা।

১৯৯৬ সালে আল জাজিরার প্রকাশের পর থেকেই বাংলাদেশ বিরোধী ভূমিকায় অবতীর্ণ হয়ে আসছে। বিশেষ করে স্বাধীনতার স্বপক্ষের শক্তি বর্তমান সরকার বিরোধী, ভূমিকা পালন করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যেদিন থেকে যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়া শুরু করলেন, সেদিন থেকেই এই বিচারকে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্নভাবে বিতর্কিত করার পায়তারা চালাতে থাকলো।

তাদের সাথে যোগ দিলেন জামাতের লবিয়িস্ট ডেভিড বার্গম্যান ও টোবি ক্যাডম্যান। এমনকি তারা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা ৩ থেকে ৫ লক্ষ বলে দাবি করলো, যা বরাবরই বাংলাদেশের স্বাধীনতার বিরোধী শক্তিদের অপপ্রচারের একটি প্রয়াস।

আরো পড়ুন: সৌদিতে ৫৫ হাজার রোহিঙ্গা ব্যবহার করছে বাংলাদেশি পাসপোর্ট

বাংলাদেশে স্বাধীনতার পক্ষের লেখকদের “নাস্তিক ব্লগার” বলে কুৎসা ছড়িয়ে তারা জামাতে ইসলামের রাজনৌতিক স্বার্থ হাসিলের কাজেও সক্রিয় ছিল। এছাড়াও, ৫ই মে ২০১৩ সালে হেফাজতে ইসলামের জ্বালাও পোড়াও কর্মসূচিতে আইন শৃঙ্খলা বাহিনীর হাতে ৫০ জনের অধিক নিহত হয়েছিল বলেও আল জাজিরা মিথ্যা সংবাদ প্রচার করে, যার সমর্থনে তারা আজ পর্যন্ত একটি দালিলিক বা অন্য কোনো প্রমাণও হাজির করতে পারেনি।

মুসলিম ব্রাদারহুডের পক্ষে কাজ করা, সন্ত্রাসবাদে মদদ দেওয়া, উগ্র মতবাদ ও সহিংসতা উস্কে দেওয়া, ও সরকার পতনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত, জর্ডান ও মিশরে আল জাজিরা নিষিদ্ধ করা হয়েছে। আন্তর্জাতিক বিশ্লেষকদের জামাতে ইসলামের সাথে মুসলিম ব্রাদারহুডের গভীর সম্পর্কের কারণেই রাজনৈতিকভাবে আল জাজিরা যুদ্ধাপরাধীদের বিচার ও আওয়ামী লীগ সরকারের বিপক্ষে অবস্থান নেয় শুরু থেকেই।

বর্তমানে এই দেশের কিছু কুলাঙ্গার বিদেশে বসে আমাদের গর্ব, আমাদের সার্বভৌমত্বের প্রতীক, আমাদের সশস্ত্র বাহিনী নিয়ে নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে যাচ্ছে। তাদের লক্ষ্য বর্তমান সরকারের সাথে সেনাবাহিনীর দূরত্ব সৃষ্টি করা। সহিংসতা ও অস্থিতিশীলতা উস্কে দেওয়ার এই প্রয়াসে অগ্রণী ভূমিকা রাখছে পর্নোগ্রাফি মামলায় পলাতক আসামি কনক সারোয়ার, পাকিস্তানপন্থী ইলিয়াস হোসেন, ঐক্যফ্রন্টের প্রধান ড কামাল হোসেনের জামাতা ও জামাতের লবিয়িস্ট ডেভিড বার্গম্যান সহ অন্যান্যরা।

আরো পড়ুন: সৌদিতে অগ্নিকাণ্ডে ৭ বাংলাদেশি নিহত

এখন শোনা যাচ্ছে সশস্ত্র বাহিনী বিরোধী এই ষড়যন্ত্রকারীদের সাথে হাত মিলিয়েছে জামাত-বান্ধব আল জাজিরাও। তাদের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে। দেশের ভাবমূর্তি ও সার্বভৌমত্ব রক্ষা করার দায়িত্ব কিন্তু সকলের।

বার্তাজগৎ২৪ / এম এ


আরো পড়ুন:



বার্তাজগৎ২৪ এ নিয়োগ বিজ্ঞপ্তি

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: শুক্রবার, মার্চ ৫, ২০২১, ০২:৫৬
বার্তাজগৎ২৪ ডটকম লোগো

অনলাইন নিউজ পোর্টাল বার্তাজগৎ২৪ এ (http://bartajogot24.com) নিয়োগ বিজ্ঞপ্তি। সাব- এডিটর পদে চারজনকে ও সারাদেশে শূন্য পদে জেলা প্রতিনিধি নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা:
ডেস্ক এডিটর হিসেবে কাজের কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বাংলা ও ইংরেজি বানানে দক্ষতা, টাইপিং স্প্রিড ভাল থাকা আবশ্যক। জাতীয়, রাজনীতি, অর্থনীতি, খেলাধূলাসহ সকল প্রকার সংবাদ এডিটিং করার ভাল দক্ষতা থাকতে হবে। বেতন আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

উক্ত পদের জন্য শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক বা সমমান ডিগ্রিধারী। তবে বিশেষ দক্ষ ব্যক্তির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শীথিলযোগ্য।

যেভাবে আবেদন করবেন:
আগ্রহীদের ইমেইলে সিভি পাঠাতে হবে- bartajogot24@gmail.com সিভি পাঠানোর শেষ তারিখ ৮ মার্চ ২০২১। প্রয়োজনে- ০১৭১১১২১৭২৬





তারকাবহুল ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’

আফজালুর ফেরদৌস রুমন:
প্রকাশিত: বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১, ০২:২৮
ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’ এর অফিসিয়াল পোস্টার

মোহাম্মদ নাজিম উদ্দিনের লেখা ‘বেগ বাস্টার্ড’ সিরিজের পলিটিকাল থ্রিলারধর্মী ‘কন্ট্রাক্ট’ উপন্যাস অবলম্বনে ভারতীয় স্ট্রিমিং প্লাটফর্ম জি-ফাইভে আগামী ১৮ই মার্চ মুক্তি পেতে যাচ্ছে ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’। উপন্যাসের পাতা থেকে এখন বিনোদনের নতুন এবং জনপ্রিয় মাধ্যম ওটিটিতে হাজির হবেন ব্ল্যাক রঞ্জু, বাস্টার্ড, বেগ, রুমানা এবং মিনা। সিরিজটি যৌথভাবে পরিচালনা করেছেন তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। 

সময়ের সাথে সাথে বদলে যাওয়া দর্শকদের রুচি, বিনোদনের সংজ্ঞা এবং টেলিভিশন, বড় পর্দার পাশাপাশি অল্প সময়ে জনপ্রিয় হওয়া ওটিটি প্ল্যাটফর্মের দৌলতে দর্শকেরা এখন বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের সিরিজ, সিনেমা বা ডকুমেন্টারি দেখতে পাচ্ছেন অনায়াসেই। আমাদের দেশেও এখন বেশ জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্ম। সাম্প্রতিক সময়ে ভারতের বেশকিছু ওটিটি প্ল্যাটফর্ম বাংলাদেশের শিল্পী কলাকুশলীদের নিয়ে বেশকিছু আলোচিত কাজ উপহার দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার জি-ফাইভের পর্দায় আসছে ‘কন্ট্রাক্ট’। 

ভারতীয় স্ট্রিমিং প্লাটফর্ম জি-ফাইভ বেশ কিছুদিন ধরেই একে একে ‘কন্ট্রাক্ট’এর মূল চরিত্রদের পরিচয় করিয়ে দিচ্ছে দর্শকদের সাথে। প্রমোশনের অংশ হিসেবে  শিল্পীরাও নিজের চরিত্র ও নাম নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে হাজির হয়েছেন। বহুল পঠিত উপন্যাস যখন রূপালী পর্দায় হাজির হয় তখন স্বাভাবিকভাবেই সেটা নিয়ে দর্শকদের মাঝে আগ্রহ লক্ষ্য করা যায়। ‘কন্ট্রাক্ট’নিয়েও এমনটাই লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া এই সিরিজের স্টারকাষ্ট ও আগ্রহ জাগানিয়া। 

এই সিরিজে চঞ্চল চৌধুরীর চরিত্রের নাম ব্ল্যাক রঞ্জু। শ্যামল মাওলা অভিনয় করেছেন বেগ হিসেবে। আর মিথিলা একজন রাজনীতিক,নাম রুমানা। জাকিয়া বারী মমকে দেখা যাবে মিনা চরিত্রে। এবং আরিফিন শুভ অভিনয় করেছেন বাস্টার্ড ভূমিকায়। উল্লেখ্য এই সিরিজ দিয়েই ওটিটি প্ল্যাটফর্মে প্রথমবার কাজ করছেন ঢাকাই সিনেমার আলোচিত এবং জনপ্রিয় অভিনেতা আরেফিন শুভ। 

পলিটিক্যাল থ্রিলারের আবহে ক্যারেক্টর লুক প্রকাশের পর ইতিমধ্যে একটি অফিসিয়াল পোষ্টার রিলিজ দেয়া হয়েছে। আরেফিন শুভ এবং শক্তিশালী অভিনেতা চঞ্চল চৌধুরীকে দেখা যাচ্ছে এই পোষ্টারে। প্রযোজনা প্রতিষ্ঠান জি ফাইভ জানায়, ১৮ মার্চ মুক্তির পর মোট ছয়টি পর্ব দেখানো হবে। প্রতিটি এপিসোডের ব্যাপ্তি হবে ৩০ মিনিটের মতো। সবকিছু ঠিক থাকলে এই সিরিজের দ্বিতীয় কিস্তিও রিলিজ দেয়া হবে।




মতামত বিভাগের সর্বাধিক পঠিত
Logo

সম্পাদক: দিদারুল ইসলাম
প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
মোবাইল নাম্বার: 01711121726
Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com