• বুধবার, ১৪ এপ্রিল ২০২১ , ১ বৈশাখ ১৪২৮
  • আর্কাইভ

বুধবার, ১৪ এপ্রিল ২০২১ , ১ বৈশাখ ১৪২৮

গরমে যেভাবে নিবেন যত্ন

খালেদা ইয়াসমিন:
প্রকাশিত :শনিবার, মার্চ ২৭, ২০২১, ০৮:১৭

  • গরমে ত্বকের যত্ন

    বৈশাখের আগমের আগেই শুরু হয়েছে গ্রীষ্মের দাবদাহ। গ্রীষ্মের কাঠফাটা রোদ আর ধূলায় নাজেহাল অবস্থা সবারই। তবে এখনও পুরোদমে গরম না পড়লেও আবহাওয়া পরিবর্তনের এই সময় বিভিন্ন রকম সমস্যায় ভোগেন অনেকেই। তারমধ্যে শারীরিক সমস্যা তো লেগেই আছে। গরমকালে সবচেয়ে ক্ষতি হয় আমাদের ত্বকের। বিশেষ করে যাদের ত্বক খুব তৈলাক্ত বা সেন্সেটিভ স্কীন গরম আর ঘামের কারণে তাঁদের অবস্থা খুব খারাপ।


    গরম ত্বকের ক্ষতি করে বলে কি আমরা ঘর থেকে বাইরে বের হব না? সমস্ত গরমকাল কি আমরা ঘরের চারদেয়ালে বন্দী থেকেই কাটাবো? এর উপর আপনি যদি হন চাকরিজীবী তবে তো কথাই নেই। সকাল ৮ থেকে সন্ধ্যা পর্যন্ত ডিউটির চাপ তো আছেই। এছাড়া অন্যান্য কারণেও আমাদের নানাকারণে ঘর থেকে বের হতে হয়। অতিরিক্ত গরমে আমাদের ত্বক আর্দ্রতা হারায় এবং শুষ্ক হয়ে পড়ে। উল্লেখ্য, জন্মগতভাবে ত্বক সাধারণত তিন ধরনের হয়ে থাকে। স্বাভাবিক, শুষ্ক ও তৈলাক্ত। রোদ ও ধূলোবালি স্নিগ্ধ ও সতেজ ত্বকের বড় শত্রু। তবে গ্রীষ্ম হোক বা বর্ষা, সারা বছর ত্বককে তরতাজা রাখতে ঘরোয়া উপায়েই নিজেকে আরও সুন্দরী করে তুলুন। যাতে আপনার সৌন্দর্য সবার নজর আসে। তবে আসুন আমরা জেনে নেই, কি কি উপায়ে গরমেও সকলের সামনে নিজেকে অনেক বেশি মোহনীয় করে তোলা যায়। আধুনিক এই সময়ে আমরা আমাদের ত্বককে সুন্দর ও মর্সিন রাখতে পার্লারে যাই। আর টাকা অপচয় করি। তাই পার্লারে না গিয়ে ঘরে বসেই আমরা আমাদের ত্বকের যথাযথ যত্ন নিতে পারি।

    যে উপায়ে আপনি ঘরে বসে আপনার ত্বকের যত্ন নিতে পারেন:

    ১। পানির অপর নাম জীবন। পানি শুধু শরীরে আর্দ্রতা জোগায় না, ত্বককে করে তোলে সজীব। তাই ত্বক সুন্দর রাখতে গরমের সময়ে প্রচুর পানি পান করুন।


    ২। এই সময় গোসলের পর বা রাতে শোবার আগে মুখে হালকা কোনও ফেস সিরাম ব্যবহার করতে পারেন। এই বিষয়ে কোনও চর্ম বিশেষজ্ঞর পরামর্শ নিয়ে আপনার ত্বকের জন্য উপযোগী কোনও সিরাম ব্যবহার করলেই সবথেকে ভালো ফল পাওয়া যাবে।

    ৩। গরমের সময় রাস্তায় বেরোনোর আগে ভালো করে সানস্ক্রীন লাগিয়ে বাইরে যাবেন। এতে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বক সুরক্ষিত থাকবে। চোখ মুখে কালোছোপ বা ট্যান পড়বে না। সানগ্লাসও ব্যবহার করতে পারেন।

    ৪। গোসলের আগে হোক বা পরে, অথবা বাইরে থেকে বাড়ি ফিরে এসে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে গোলাপ জল বা অন্য কোনও ময়েশ্চারাইজার মুখে লাগাতে পারেন। এতে নিজেকে যেমন ফ্রেশ লাগবে তেমননি ভেতর থেকে প্রাণবন্ত হয়ে উঠবে আপনার ত্বক।


    ৫। গরমের সময় আলুর রস আপনি ত্বকে ব্যবহার করতে পারেন৷ এতে ত্বক ফর্সা ও মুখের কালো দাগ দূর করবে।

    ৬। পাশাপাশি আপনি বাইরে থেকে ঘরে ফিরে লেবুর রসও ত্বকে ব্যবহার করতে পারেন।


    ৭। গরমে গোলাপের পাপড়ি, খেঁজুর, দুধে ভিজিয়ে রাখুন, ২/৩ ঘণ্টা পর পেস্ট করে চন্দনের গুঁড়া মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। পরে ঠান্ডা পানির সাহায্যে ধুয়ে ফেলুন, ত্বক মসৃণ হবে। 

    উপরের বিষয়গুলো নিয়ম মেনে ব্যবহার করলে আপনার ত্বক হবে আরও উজ্জ্বল ও মসৃণ।


    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com