শনিবার, ৮ মে ২০২১ , ২৫ বৈশাখ ১৪২৮

যে ৫ কারণে ধ্বংসের মুথে বিএনপি

বার্তাজগৎ২৪ ডেষ্ক:
প্রকাশিত :শনিবার, এপ্রিল ১০, ২০২১, ০৯:০২

  • বিএনপি

    বর্তমান সময়ে বাংলাদেশের রাজনীতিতে ধ্বংসের দিকে হেলে যাওয়া দলের নাম নিলেই উঠে আসে বিএনপি এর নাম।  এ দলের নেতারাই ধারনা করছেন যে, বর্তমান সময়ে ৫টি সংকটে রয়েছে বিএনপি  এই অবস্থা চলতে থাকলে শেষ পর্যন্ত রাজনৈতিক দল হিসেবে দলটি টিকবে কিনা সেটি একটি বড় প্রশ্ন। যে ৫ সংকটগুলোতে বিএনপি ধ্বংসের দিকে হেলে যাচ্ছে তা হলো-

    ১. নির্বাক খালেদা: গত এক বছর ধরে চুপ আছেন বেগম খালেদা জিয়া। কারো সঙ্গে তিনি কোনো কথা বলছেন না,পরামর্শ দিচ্ছেন না এমনকি গত একমাস ধরে দলের কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বলে জানা গেছে। খালেদার এমন আচরন বিএনপিকে একটি সংকটে ফেলেছে বলেই মনে করে বিএনপি নেতাকর্মীরা।


    ২. ভেঙ্গে পড়ছে কমিটি: বর্তমানে বিএনপি কমিটি বিপর্যয় নতুন বাধার কারণ। যেখানেই কমিটি, সেখানেই বিদ্রোহ হচ্ছে ও আর্থিক লেনদেনের অভিযোগ উঠছে। এর ফলে কমিটি গঠনে পিছিয়ে যাচ্ছে বিএনপি। নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে অঙ্গ সহযোগী সংগঠনগুলো। কমিটি বিপর্যয় বিএনপি`র জন্য একটি নতুন বাধা হিসাবে মাথা চাড়া দিয়ে দাড়িয়েছে।

    ৩. নেতাকর্মীদের করোনা: বিএনপিতে শীর্ষ নেতাদের দুই-তৃতীয়াংশই এখন করোনাতে আক্রান্ত হয়েছেন। দলের কার্যক্রম পরিচালনা করার মতো নেতাকর্মী নেই। এমন পরিস্থিতি চলতে থাকলে অচিরেই বিএনপি অচল হয়ে যাবে বলে মনে করেন দলের নেতাকর্মীরা ।


    ৪. গন্তব্য নিয়ে অনিশ্চয়তা:  রাজনৈতিক দল হিসেবে বিএনপি তার রাজনৈতিক লক্ষ্য কি?, গন্তব্য কোথায়? এ নিয়ে বিএনপি`র মধ্যেই এখন অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিএনপি নেতারাই জানেন না বিএনপি কি করতে চায়। বিএনপি যদি গণতান্ত্রিক রাজনীতি করতে চায়, তাহলে আগামী নির্বাচন ২০২৩ এর শেষে বা ২০২৪ এর শুরুতে অনুষ্ঠিত হবে, সেটি পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর যদি বিএনপি তার আগেই সরকার পতনের আন্দোলন করতে চায়, সেই জন্য বিএনপিকে সংঘটিত হতে হবে এবং আন্দোলনের জন্য প্রস্তুতি নিতে হবে। এছাড়া বিএনপি নিজেরাই নানা রকম ঝামেলায় জড়াচ্ছে। যার ফলে গন্তব্য নিয়ে অনিশ্চয়তা বিএনপিকে আরেকটি সংকটে ফেলেছে।

    ৫. জোট না কি জাতীয় ঐক্যফ্রন্ট: বিএনপি এখন জোট নিয়ে যট বাধিয়েছে। বিএনপির ২০ দলীয় জোটে আছে না জাতীয় ঐক্যফ্রন্ট আছে এ নিয়ে বিএনপির নেতাকর্মীদের মধ্যে নানান সমস্যা এবং বিস্ময় রয়েছে। বিএনপির একটি অংশ জামায়াত এবং ২০ দলীয় জোটকে নিয়ে থাকতে চায়। কিন্তু এই নিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আপত্তি রয়েছে।  অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্ট বিএনপির মধ্যে তীব্র নেতিবাচক মনোভাব রয়েছে। আবার বিএনপি মনে করছে এই সময় যদি সরকারের বিরুদ্ধে আন্দোলন করতে হয় তাহলে ঐক্যের কোন বিকল্প নেই। কিন্তু বৃহত্তর ঐক্য বিএনপি কার সাথে করবে, কীভাবে করবে এ নিয়ে কোনো সুনির্দিষ্ট রুপ পরিকল্পনা নেই। 

    /

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    শনি
    রোব
    সোম
    মঙ্গল
    বুধ
    বৃহ
    শুক্র

    সম্পাদক: দিদারুল ইসলাম
    প্রকাশক: আজিজুর রহমান মোল্লা
    মোবাইল নাম্বার: 01711121726
    Email: bartajogot24@gmail.com & info@bartajogot24.com