বিইউপি ফিল্ম ফেস্টের চ্যাম্পিয়ন হলেন ববি শিক্ষার্থীর মেলানকোলিয়া

বার্তাজগৎ২৪/কেএইচ
জাহিদুল ইসলাম ,বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: জাহিদুল ইসলাম ,বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
প্রকাশিত: ৭:২০ অপরাহ্ন, ০৫ অগাস্ট ২০২২ | আপডেট: ৯:২৯ অপরাহ্ন, ১১ অগাস্ট ২০২২
বার্তাজগৎ২৪

বিইউপি  ফিল্ম ক্লাব আয়োজিত বিইউপি ফিল্ম ফেস্ট  ২০২২ এ প্রথম পুরস্কার অর্জন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র "মেলানকোলিয়া"। 

এবারের আসরে শর্ট ফিল্ম সেগমেন্টে ২৭ টি বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর  স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রথম স্থান অর্জন করে। 

মানুষ এর চেতনার দুইটি স্তর।  সাধারণত চেতন আর অবচেতন। এই দুই স্তরের মধ্যে একটা বিষাদ সবসময় বিরাজমান। একটা ছেলে সেই বিষাদের খোজে ঘুরে বেড়ায়, খোজে আর ভাবে। এই বিষাদের অস্তিত্ব আর কোন জায়গায় অবস্থিত। এমনই একটি দর্শন ও প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে ববি শিক্ষার্থী মাহি ইসলাম'র  স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মেলানকোলিয়া ( Melancholia) ।  এতে একক অভিনয় করেছেন ববি শিক্ষার্থী হৃদয় বিশ্বাস। 

বরিশাল বিশ্ববিদ্যালয় এর মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং কীর্তনখোলা চলচ্চিত্র সংসদ,  বরিশাল বিশ্ববিদ্যালয় এর সাধারণ সম্পাদক নির্মাতা মাহি ইসলাম জানান, "সিনেমা বানাতে চেয়ে সেইটা কন্টিনিউ করা নতুন আমরা যারা সিনেমা বানাতে চাই,তাদের জন্য একটা স্ট্রাগল।এই স্ট্রাগলটা কন্টিনিউ করতে পারলে আমরাও হয়তো ভালো কিছু  কন্ট্রিবিউট করতে পারি সিনেমায়।আর বেশি বেশি চিন্তা করা দরকার,ক্রিটিক্যাল চিন্তার অভাব সবার মধ্যে খুব। সেটার বৃদ্ধি পাওয়া দরকার,নতুন নতুন ন্যারেটিভ এ কাজ হওয়া দরকার।এগুলো একজনকে সিনেমায় কন্ট্রিবিউট  করতে এবং একজন ফিল্মমেকার বা সিনেমার লোক হতে অনেকটা এগিয়ে নিয়ে যাবে।"

এ বিষয়ে মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ও কীর্তনখোলা চলচিত্র সংসদ এর উপদেষ্টা ফাতেমা-তুজ-জোহোরা বলেন,বিষষয়টি অতি আনন্দের এবং গর্বের৷ওরা খুবই সম্ভাবনাময় শিক্ষার্থী, সম্পূর্ণ পৃষ্ঠপোষকতা পেলে ওরা ভবিষ্যতে আরো ভালো করবে এ বিশ্বাস এবং ওদের জন্য অনেক অনেক শুভকামনা রইলো৷

এ বিষয়ে কীর্তনখোলা চলচ্চিত্র সংসদ,বরিশাল বিশ্ববিদ্যালয়ের সভাপতি রাকিব হাসান রাফি বলেন,মাহি বিশ্ববিদ্যালয়ের জীবনের প্রথম থেকেই চলচ্চিত্র পাঠ ও নির্মানের সাথে জড়িত; মাহি ও তার নির্মিত সিনেমার এই সাফল্য আমাদের সকলকে সিনেমা নির্মানে আরোও অনুপ্রাণিত করবে।আমি আশা করছি আপনারা সবাই কীর্তনখোলা চলচ্চিত্র সংসদ,বরিশাল বিশ্ববিদ্যালয়  এর সাথে থাকবেন; আমাদের সিনেমাগুলোর শক্তি ও সাহস আপনারাই।

ইতোপূর্বে বরিশাল বিশ্ববিদ্যালয় কীর্তনখোলা চলচ্চিত্র সংসদের সাবেক যুগ্ম আহ্বায়ক, শুভ্র শিশির এর পরিচালনায় নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র " বিপন্ন বিষ্ময়" ১৪ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব, চতুর্থ সিলেট ফিল্ম উৎসব, খুলনা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২, লিফট অফ গ্লোবাল নেটওয়ার্ক সেশন ২০২২ এ অফিসিয়ালি মনোনয়ন পায় এবং চলচ্চিত্রের আন্তর্জাতিক চলচ্চিত্র পুরষ্কার এর গৌরব অর্জন করে।

বার্তাজগৎ২৪/কেএইচ