কমতে পারে সয়াবিন তেলের দাম: বাণিজ্য সচিব

বার্তাজগৎ২৪/কেএইচ
বার্তাজগৎ২৪ ডেস্ক: বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: ৪:০০ অপরাহ্ন, ২৬ জুন ২০২২ | আপডেট: ৯:২৪ অপরাহ্ন, ১১ অগাস্ট ২০২২
ফাইল ছবি

দুই-একদিনের মধ্যে সয়াবিন তেলের দাম কমতে পারে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

আজ রোববার (২৬ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বাদশ মিনিস্টারিয়াল কনফারেন্স উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেলের দাম কমতে শুরু করেছে উল্লেখ করে বাণিজ্যসচিব গণমাধ্যমকে বলেন, তেলের দামের ক্ষেত্রে আমরা এখন হিসাব-নিকাশ করছি। তার প্রতিফলন দুই-এক দিনের মধ্যে দেখা যাবে। তেলের দাম কমে আসার সম্ভাবনা রয়েছে। তেলের দাম কমে আসবে বলা যায়।

বাণিজ্যসচিব বলেন, ‘দেশেও সয়াবিন তেলের দাম কমবে বলে আশা করছি। শিগগিরই ভোজ্যতেল পরিশোধনকারী মিল মালিকদের ডেকে তাদের সঙ্গে দাম সমন্বয় করা হবে।’

তবে তেলের দাম কতটা কমবে সে বিষয়ে নির্দিষ্ট কিছু বলেননি তপনকান্তি ঘোষ। তিনি বলেন, সয়াবিন তেলের দাম কী পরিমাণ কমবে, তা এখন বলা যাচ্ছে না। সম্প্রতি ডলারের দাম বেড়েছে। তারপরও অবশ্যই দেশের বাজারে সয়াবিন তেলের দাম কমবে।’

তপন কান্তি সাংবাদিকদের বলেন, ট্যারিফ কমিশন প্রাথমিকভাবে তথ্য নিয়ে মিল-মালিক বা প্রতিনিধিদের সঙ্গে বসবে। সেখান থেকে রিপোর্ট আসার পর মন্ত্রীকে জানিয়ে ঘোষণা দেওয়া হবে। এটা গোপনীয়তার কিছু নেই বা আমরা ঘটা করে জানাইও না। মন্ত্রী যখন সংবাদ সম্মেলন করে জানান তখন এটা আপনাদের জানানো হয়।

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি দল বৈঠকে অংশ নেয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রীর ব্রিফ করার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি ব্রিফিংয়ে আসেননি।

বার্তাজগৎ২৪/কেএইচ