অয়ন থেকে সবুর আখন্দ- নানা চরিত্রে বর্ষণ

বার্তাজগৎ২৪/ এমএ
আফজালুর ফেরদৌস রুমন : আফজালুর ফেরদৌস রুমন :
প্রকাশিত: ২:২৫ পূর্বাহ্ন, ২৬ মে ২০২২ | আপডেট: ৪:২৭ পূর্বাহ্ন, ২৯ জুন ২০২২

২০২০ সালে মুক্তিপ্রাপ্ত মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত আলোচিত এবং প্রশংসিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার মধ্য দিয়ে বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে অভিষেক হয় তার। প্রথম সিনেমাতেই অয়ন চরিত্রে তার সহজাত এবং শক্তিশালী অভিনয় তাকে নিয়ে আসে লাইমলাইটে। এরপরের গল্পটা এগিয়ে যাবার। যদিও এই সিনেমা মুক্তির আগেই আগে ওয়াহিদ তারেকের ‘আলাগা নোঙর’ এন রাশেদ চৌধুরীর `চন্দ্রাবতীর কথা’ ও অঞ্জন সরকার জিমির 'ক্ষত’তে অভিনয় করেছেন তিনি। তবে তার ক্যারিয়ারের শুরুটা ‘ঊনপঞ্চাশ বাতাস’ দিয়েই। বলছি বা লিখছি সময়ের অন্যতম আলোচিত এবং দক্ষ অভিনেতা ইমতিয়াজ বর্ষণের কথা।

আরও পড়ুন : কান উৎসবে সুনেরাহ’র ‘মশারি’
প্রথম সিনেমা মুক্তির পরে প্রায় এক বছরের বিরতি দিয়ে এবার তিনি আবারো হাজির হন বড় পর্দায় এন রাশেদ চৌধুরী পরিচালিত ‘চন্দ্রাবতীর কথা’ সিনেমায় জয়ানন্দ রূপে। ইতিহাসের পাতা থেকে ষোড়শ শতাব্দী মানে প্রায় চারশো বছর আগের এক কাহিনীর গুরুত্বপূর্ণ চরিত্রে হিসেবে তার উপস্থিতি মন কাড়ে সকলের। 

গত রোজার ঈদে সঞ্জয় সমদ্দারের ‘মরণোত্তম’ এ ইমতিয়াজ বর্ষণ আলোচনায় আসেন তার অভিনয় দক্ষতার মাধ্যমে। টেলিভিশন, ওটিটি এবং সিনেমা বিনোদনের সব মাধ্যমেই মোটামুটি নিয়মিত কাজ করছেন এই তরুণ। খিজির হায়াত খান পরিচালিত ‘ওরা সাতজন’ সিনেমার শ্যুটিং শেষ। মুক্তিযুদ্ধের সময়কার গল্প নিয়ে নির্মিতব্য এই সিনেমায় গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে তাকে।

অন্যদিকে আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে বিটিভিতে প্রচারিত হবে বিশেষ নাটক ‘অগ্নিগিরি’। কাজী নজরুল ইসলামের উল্লেখযোগ্য গল্পগ্রন্থ ‘শিউলিমালা’র একটি ছোটগল্প ‘অগ্নিগিরি’ অবলম্বনে এই নাটকের গল্প। এই গল্পের ভাষা, স্থান, কাল, পাত্র-পাত্রী সবই ময়মনসিংহের ত্রিশালের পটভূমিতে রচিত। মূল গল্প ঠিক রেখে নতুনভাবে এটির নাট্যরূপ দিয়েছেন আবুল হায়াত এবং প্রযোজনা ও পরিচালনা করেছেন নূর আনোয়ার রঞ্জু।

এই নাটকে বর্ষণকে দেখা যাবে সবুর আখন্দ নামের মাদ্রাসা পড়ুয়া এক শান্তশিষ্ট যুবকের চরিত্রে। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নাটকে তার লুক প্রকাশ করা হলে নজর কাড়তে সক্ষম হয়েছে অনেকের৷

প্রথম সিনেমায় আধুনিক সময়ের একজন তরুণ অয়ন থেকে দ্বিতীয় সিনেমাতেই চারশো বছরের আগের সময়কার এক তরুণ কবি থেকে পরবর্তী সিনেমায় একজন মুক্তিযোদ্ধার চরিত্র হয়ে এবার ইমতিয়াজ বর্ষণ হাজির হচ্ছেন মাদ্রাসা পড়ুয়া এক যুবকের চরিত্রে। নিজেকে এবং নিজের অভিনয় দক্ষতা ঝালাই করে নেবার জন্য অবিরাম চেষ্টা করে যাচ্ছেন এই সম্ভাবনাময় অভিনেতা তা বলাই যায় ভিন্ন ভিন্ন চরিত্রে তার এমন দক্ষ অভিনয় প্রতিভা নিয়ে হাজির হবার বদৌলতে। অনেক অনেক শুভ কামনা রইলো তার সুন্দর আগামীর জন্য।

বার্তাজগৎ২৪/ এমএ