মুম্বাই আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত ‘জেকে ১৯৭১’

বার্তাজগৎ২৪/ এমএ
আফজালুর ফেরদৌস রুমন : আফজালুর ফেরদৌস রুমন :
প্রকাশিত: ১:৫০ পূর্বাহ্ন, ১৯ অগাস্ট ২০২২ | আপডেট: ৬:৫৬ পূর্বাহ্ন, ২৮ সেপ্টেম্বর ২০২২
জেকে ১৯৭১ সিনেমার পোস্টার

প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ তো বটেই সাথে ভিয়েতনাম যুদ্ধ, ইরাক-আফগান যুদ্ধ নিয়ে আমরা অনেক সিনেমাই দেখেছি। ভিনদেশের স্বাধীনতা অর্জনের জন্য এক একটি জাতির মরণপণ যুদ্ধের সেই গৌরবগাথা দেখার সময় আমাদের নিজেদের স্বাধীনতা যুদ্ধ নিয়ে আন্তজার্তিক অঙ্গণে তেমন কোনো কাজ না দেখার একটা দুঃখবোধও কাজ করে। তবে সেই দুঃখবোধ বা অপ্রাপ্তি ঘোচাতে দেশ স্বাধীনের প্রায় ৫১ বছর পর এবার ‘জেকে ১৯৭১’ নামের একটি সিনেমা নির্মাণ করেছেন ‘ভূবনমাঝি’, ‘গণ্ডি’ খ্যাত দেশের দক্ষ নির্মাতা ফাখরুল আরেফীন খান।

আরও পড়ুন : হাওয়া সিনেমায় সিনেমাটিক রিয়েলিটি তৈরি ও পাখির দৃশ্য ধারণ নিয়ে যা বললেন পরিচালক
নাম এবং গল্প সম্পর্কে ঘোষণার পর থেকেই আলোচনায় ছিলো এই সিনেমাটি। গত মে মাসে টিজার রিলিজের পর সিনেমাপ্রেমীদের মাঝে আলোড়ন তুলেছিলো ‘জেকে ১৯৭১’। তবে দেশে রিলিজের আগেই সম্প্রতি মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ এ সেরা হিস্টোরিকাল সিনেমার পুরস্কার জয় করে নিয়েছে ফাখরুল আরেফীন খানের এই বিশাল ক্যানভাসের মুক্তিযুদ্ধের সত্য কাহিনীর এই সিনেমাটি। অভিনন্দন এবং শুভকামনা রইলো সিনেমাটির পুরো টিমের জন্য।

 

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান। তার দাবি ছিল- বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। এই রোমাঞ্চকর সত্য ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ‘জেকে ১৯৭১’।  আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের সিনেমা এই প্রথমবার নির্মিত হয়েছে।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘জেকে ১৯৭১’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রানীলসহ ৩৬ জন অভিনয়শিল্পী। শিগগিরই আমাদের দেশেও মুক্তি দেয়া হবে ‘জেকে ১৯৭১’।

বার্তাজগৎ২৪/ এমএ