ভারতে কমল জ্বালানি তেল ও গ্যাসের দাম

বার্তাজগৎ২৪/কেএইচ
আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ৭:২৮ পূর্বাহ্ন, ২২ মে ২০২২ | আপডেট: ৪:৩২ পূর্বাহ্ন, ২৯ জুন ২০২২
ফাইল ছবি

ভারতে কমছে জ্বালানি তেল ও গ্যাসের দাম। গেল শনিবার দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দেশটির তেল-গ্যাসের মূল্য হ্রাসের ঘোষণা দিয়েছেন। সরকারি সিদ্ধান্ত অনুসারে আমদানি করা তেলের ওপর থেকে আবগারি শুল্ক কমানো হয়েছে। ভর্তুকি দেওয়া হবে গ্যাসেও। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

নতুন সিদ্ধান্ত অনুসারে, ভারতে পেট্রলের দাম কমানো হয়েছে প্রতি লিটারে সাড়ে ৯ রুপি, এবং ডিজেলে কমানো হয়েছে ৭ রুপি। দেশটির ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে, আগামী রোববার থেকে দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম পড়বে ১০৫ দশমিক ৪১ রুপির পরিবর্তে ৯৫ দশমিক ৯১ রুপি। ডিজেলের দাম পড়বে ৯৬ দশমিক ৬৭ রুপির পরিবর্তে ৮৯ দশমিক ৬৭ রুপি।

এদিকে, দেশটির কেন্দ্রীয় সরকার আমদানি করা জ্বালানি তেলের ওপর থেকে আবগারি শুল্ক প্রত্যাহার করেছে। সিদ্ধান্ত অনুসারে, পেট্রলের ওপর থেকে প্রতি লিটারে আবগারি শুল্ক কমানো হয়েছে ৮ রুপি এবং ডিজেলে কমানো হয়েছে প্রতি লিটারে ৬ রুপি করে। সর্বশেষ এই আবগারি শুল্ক হ্রাসের ফলে দেশটিতে পেট্রলে শুল্ক কমানো হলো ১৯ দশমিক ৯ রুপি এবং ডিজেলে কমানো হলো ১৫ দশমিক ৮ রুপি।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, আবগারি শুল্ক কমানোর ফলে সরকার অন্তত ১ লাখ কোটি রুপি ক্ষতির মুখোমুখি হবে।

কেবল পেট্রল বা ডিজেলের দাম কমানোই নয় ভর্তুকি দেওয়া হবে গ্যাস সিলিন্ডারেও। এখন থেকে দেশটিতে প্রধানমন্ত্রী ঘোষিত ‘উজ্জ্বলা যোজনা’ প্রকল্পের (এই প্রকল্পের আওতায় দেশটির দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষদের এলপিজি সরবরাহ করা হয় বিনা মূল্যে) আওতায় প্রতি সিলিন্ডারে ২০০ রুপি করে ভর্তুকি দেওয়া হবে সরকারের পক্ষ থেকে।

সরকারের এই সিদ্ধান্ত দেশটির মা-বোনদের সহায়তা করবে বলে টুইট করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানিয়েছেন এর ফলে, সরকারকে প্রায় ৬ হাজার ১০০ কোটি রুপি ভর্তুকি দিতে হবে।

কেন্দ্রীয় বলেছেন, তিনি রাজ্য সরকারগুলোর প্রতিও কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের অনুরূপ সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘সাধারণ মানুষকে স্বস্তি দিতে আমি রাজ্য সরকারগুলোর প্রতি দাম কমানোর অনুরোধ জানাচ্ছি। বিশেষ করে সেই সব রাজ্যগুলোর প্রতি যারা সর্বশেষ মূল্যহ্রাসের সময়ও মূল্য হ্রাস করেনি।’

বার্তাজগৎ২৪/কেএইচ