পাকিস্তানে সমাজকর্মীদের ওপর হামলায় নিহত ৬

বার্তাজগৎ২৪/কেএইচ
আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ন, ২১ জুন ২০২২ | আপডেট: ৫:২৬ পূর্বাহ্ন, ২৮ জুন ২০২২
ছবি: সংগৃহীত

গেল রবিবার পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান জেলায় দুটি পৃথক ঘটনায় এক সামাজিক সংগঠনের চার স্বেচ্ছাসেবকসহ ছয়জন নিহত হয়েছেন। পুলিশ এবং বাসিন্দারা জানিয়েছেন, দুটি মোটরসাইকেল থেকে অজ্ঞাত ব্যক্তিরা মিরালি তহসিলের হায়দারখেল এলাকায় একটি চলন্ত গাড়িতে গুলি চালায়। খবর ডনের।

হামলায় সামাজিক ইয়ুথ অব ওয়াজিরিস্তান সংগঠনের চার কর্মী নিহত হয়েছেন। নিহতরা হলেন ওয়াকার আহমেদ দাওয়ার, সুনাইদ আহমেদ দাওয়ার, আমাদ দাওয়ার এবং আসাদুল্লাহ। মরদেহগুলো মিরালি শহরের একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

জারব-ই-আজব সামরিক অভিযানের পরি এই যুব সংগঠনটি গঠিত হয়। সংগঠনটি জঙ্গিবাদ কবলিত অঞ্চলে শান্তি পুনরুদ্ধারের জন্য কাজ করে আসছে। সংগঠনটি টার্গেট কিলিং এর বিরুদ্ধেও প্রতিবাদ এবং অবস্থান কর্মসূচি দিয়েছিল।

প্রায় দুই বছর আগে নিরাপত্তা সংস্থাগুলি ইয়ুথ অফ ওয়াজিরিস্তানের মধ্যস্ততায় বৈঠকের আয়োজন করে। পরবর্তীতে এর প্রতিষ্ঠাতা সভাপতি নূর ইসলাম দাওয়ারকে গ্রেপ্তার করা হয়।

এদিকে, রবিবার মিরালি শহরের টচি (একে গাম্বিলা নদীও বলা হয়) নদীর কাছে একটি বাজার থেকে অপহৃত হওয়া দু'জনের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মিরালি শহরের খাদি বাজার থেকে অজ্ঞাতনামা বন্দুকধারীরা ওই দুইজনকে অপহরণ করেছে। নিহতরা লাক্কি মারওয়াত জেলার বাসিন্দা। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হত্যার দায় স্বীকার করেনি।

দক্ষিণ ওয়াজিরিস্তানে রবিবার পৃথক ঘটনায় আরো দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। খাইসুর গ্রামের ঘটনা থেকে জানা গেছে, সেখানে বন্দুকধারীরা আবদুর রহমান নামে একজনকে গুলি করে হত্যা করে। নিহত ব্যক্তি গ্রামে একটি মোবাইল ফোনের দোকানদার ছিলেন। অপর একটি ঘটনায় অজ্ঞাতনামা হামলাকারীরা শাক্তোই এলাকার আরেক ব্যক্তিকে হত্যা করেছে।

বার্তাজগৎ২৪/কেএইচ