আসামে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১০০

বার্তাজগৎ২৪/কেএইচ
আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ৮:৫৫ অপরাহ্ন, ২৩ জুন ২০২২ | আপডেট: ৮:২২ অপরাহ্ন, ১১ অগাস্ট ২০২২
ফাইল ছবি

ভারতের উত্তর–পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে বন্যায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার রাজ্যের চারটি জেলায় এই ১২ জনের মৃত্যু হয়। এই নিয়ে রাজ্যটিতে বন্যায় এখন অবধি মৃতের সংখ্যা দাঁড়াল অন্তত ১০০ জনে।

সর্বশেষ মারা যাওয়া এই ১২ জনের মধ্যে ৪ জন হাজই জেলার, বারপেতা এবং নালবাড়ি জেলায় ৩ জন করে এবং ২ জন মারা গেছেন কামরুপ জেলায়। রাজ্যের ৩২ জেলায় প্রায় ৫৮ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বারপেতা জেলার মানুষেরা। জেলাটিতে প্রায় ১১ লাখ ৩০ হাজার মানুষ পানিবন্দী। এ ছাড়া, শিলচর, করিমগঞ্জসহ একাধিক শহরে পানিবন্দী মানুষের সংখ্যাও অনেক।

প্রবল বন্যা ও ভূমিধসের কারণে যোগাযোগ ব্যবস্থাও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উদ্ধার ও ত্রাণ তৎপরতায় কাজে লাগানো হয়েছে দেশটির সেনা ও বিমানবাহিনীকে।

কেবল আসামই নয় মেঘালয়ের পরিস্থিতিও ভয়াবহ। রাজ্যটির একাধিক এলাকায় ভূমিধসের ফলে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। তাই সেখানে বিমানবাহিনীকে পাঠানো হয়েছে ত্রাণ ও উদ্ধারের কাজে। আরেক পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরেও বন্যা চলছে। বন্যা চলছে ত্রিপুরার বেশ কিছু অংশে। সিকিমেও প্রবল বর্ষণের ফলে পাহাড় ধসের কারণে সাধারণ মানুষের পাশাপাশি পর্যটকেরাও দুর্ভোগে পড়েছেন।

বার্তাজগৎ২৪/কেএইচ