জর্ডানের আকাবায় বিষাক্ত গ্যাস লিকেজে নিহত ১৩

বার্তাজগৎ২৪/কেএইচ
আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ন, ২৮ জুন ২০২২ | আপডেট: ৮:৫৮ অপরাহ্ন, ১১ অগাস্ট ২০২২
ছবি: সংগৃহীত

জর্ডানের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী আকাবায় বিষাক্ত ক্লোরিন গ্যাস লিক হয়ে ১৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও ২৫১ জন অসুস্থ হয়েছেন। স্থানীয় সময় সোমবার (২৭ জুন) এ ঘটনা ঘটে।

আজ মঙ্গলবার (২৮ জুন) জর্ডানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, জিবুতিতে রপ্তানি করা ২৫ টন ক্লোরিন গ্যাস ভর্তি একটি ট্যাংকার পরিবহনের সময় তা ক্রেন থেকে জাহাজে পড়ে লিকেজ হয় এবং গ্যাস আশেপাশে ছড়িয়ে পড়ে এই হতাহতের ঘটনা ঘটে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, ক্লোরিন গ্যাস ভর্তি কনটেইনার ক্রেনের মাধ্যমে ওপরের দিক উঠানো হচ্ছিল। কিন্তু ক্রেন থেকে কনটেইনার জাহাজের ওপর পড়ে যায়। এরপর কনটেইনার থেকে উজ্জ্বল হলুদ গ্যাস ছড়িয়ে পড়তে দেখা যায়। নিরাপত্তার জন্য লোকজন এদিক-ওদিক ছুটতে থাকেন।

কর্তৃপক্ষ আহতদের হাসপাতালে সরিয়ে নেওয়ার পর এলাকায় প্রবেশ নিষিদ্ধ করেছে। অসুস্থদের মধ্যে ১৯৯ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। তবে আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

বন্দরের ওই এলাকা থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত আবাসিক এলাকার বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকতে এবং ঘরের জানাজা ও দরজা বন্ধ রাখার আহ্বান জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা ডা. জামাল ওবেদাত।

এদিকে জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবা বন্দর পরিদর্শন করেন। এ ছাড়া হাসপাতালে ভর্তি অসুস্থদের দেখতে যাবেন তিনি। আল-খাসাওনেহ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাজেন ফারায়াকে এ ঘটনার তদন্তের নির্দেশ দেন।

বার্তাজগৎ২৪/কেএইচ