চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ৪৬

বার্তাজগৎ২৪/কেএইচ
আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: ১০:০২ পূর্বাহ্ন, ০৬ সেপ্টেম্বর ২০২২ | আপডেট: ৭:০২ পূর্বাহ্ন, ২৮ সেপ্টেম্বর ২০২২
সংগৃহীত ছবি

চীনের সিচুয়ান প্রদেশে সোমবার ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ২০১৭ সালের পর থেকে অঞ্চলটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী এই কম্পনে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে।

চায়না আর্থকোয়েক নেটওয়ার্কস সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল চেংদু থেকে ২২৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের লুডিং পার্বত্য এলাকায়।

ভূমিকম্পের প্রভাবে সিচুয়ানের প্রাদেশিক রাজধানী চেংদুর পাশাপাশি দূরবর্তী প্রদেশগুলোও কেঁপে ওঠে। কম্পনের ফলে বিভিন্ন স্থানে ভূমিধস দেখা গেছে। ধসের কারণে ভূমিকম্পের কেন্দ্রস্থল সংলগ্ন এলাকায় ঘরবাড়ি ও রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, অন্তত একটি এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সংবাদমাধ্যমে রয়টার্স জানিয়েছে, কম্পনের সময় অনেকে এতোটাই আতঙ্কিত হয়ে পড়ে যে, তারা রীতিমতো কাঁদতে শুরু করেছিল। কুকুরগুলো ঘেউ ঘেউ শুরু করে। ভীতিকর এক পরিস্থিতির অবতারণা হয়। কম্পনটি এতোটাই শক্তিশালী ছিল যে, লোকজনের পক্ষে দাঁড়িয়ে থাকাটাই কঠিন ছিল। কিছু বাড়িতে ফাটল দেখা দেয়।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের ৫০ কিলোমিটার এলাকার মধ্যে থাকা  বাঁধ ও জলবিদ্যুৎ কেন্দ্রের কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে প্রাদেশিক গ্রিড ক্ষতিগ্রস্ত হয়েছে।

বার্তাজগৎ২৪/কেএইচ