ফ্রিজে খাবার রাখার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ন, ০৮ জুলাই ২০২১ | আপডেট: ১১:১৬ পূর্বাহ্ন, ২৬ সেপ্টেম্বর ২০২২

ফ্রিজে খাবার রাখার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

প্রতিদিনের রান্না-খাওয়ার কাজ অনেকটাই সহজ করে দিয়েছে ফ্রিজ। ফ্রিজ থাকাতে অনেক খাবার অপচয় থেকে বেঁচে যাচ্ছে, সংরক্ষণ করা হয়েছে সহজ। প্রিয়জনের অনুপস্থিতিতে তার প্রিয় খাবারটি রাঁধলেও মন খারাপ করে থাকতে হয় না, কারণ সহজেই তার জন্য রেখে দিতে পারছেন ফ্রিজে। বারবার বাজার করার ঝামেলা নেই, খাবার নষ্ট হওয়া ভয় নেই। বাঁচে সময় ও খরচ। 

ফ্রিজে খাবার সংরক্ষণ করাই হয় তা ভালো রাখার জন্য। কিন্তু অনেক সময় ফ্রিজে রাখা খাবার বের করে গরম করার সময় দেখা যায় তা খারাপ হয়ে গেছে। এর কারণ হলো, আপনি সঠিক নিয়ম মেনে খাবার সংরক্ষণ করেননি। ভাবছেন ফ্রিজে খাবার রাখার আবার নিয়ম কী! ফ্রিজে খাবার রাখারও আছে কিছু নিয়ম। 

অনেকে ফ্রিজে খাবার রেখে সেকথা বেমালুম ভুলে যান। অর্থাৎ মাসের পর মাস সেসব খাবার পড়ে থাকে ফ্রিজে। কিন্তু কোন খাবার কতদিন রাখা যাবে সে বিষয়ে আগে জেনে নেওয়া জরুরি। এমন কিছু জীবাণু রয়েছে যেগুলো কেবল ঠান্ডায় জন্মায়। তাই ডিপফ্রিজে খাবার রাখা মানেই নিরাপদ নয়। খাবার স্বাস্থ্যসম্মত রাখতে ফ্রিজে খাবার রাখার আগে জেনে নিন কিছু নিয়ম-

অনেকে রান্না করা ও কাঁচা খাবার একইসঙ্গে ফ্রিজে রেখে দেন। কাঁচা এবং রান্না করা খাবার সংরক্ষণের পদ্ধতি এক নয়। দুই ধরণের খাবার ফ্রিজে আলাদা আলাদা সংরক্ষণ করতে হবে। ফ্রিজে খাবার সংরক্ষণের সময় এই দিকে খেয়াল করুন। 

একসঙ্গে অনেকগুলো খাবার ফ্রিজে সংরক্ষণ করবেন না। এতে করে প্রয়োজনীয় অংশের খাবারটুকু বের করতে অনেক সময় সমস্যায় পড়তে হয়। প্রয়োজন অনুযায়ী খাবার ছোট ছোট ভাগ বক্সে করে রাখুন। এতে যখন যেটুকু দরকার, বের করে গরম করে খেতে পারবেন। 

খাবার সংরক্ষণের ক্ষেত্রে ফ্রিজের তাপমাত্রার দিকে নজর রাখা জরুরি। বর্ষা কিংবা শীতের সময়ে যে তাপমাত্রার দরকার হয়, গরমে তার চেয়ে বেশি দরকার হতে পারে। তাই আবহাওয়ার ধরন বুঝে বা প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে কিংবা কমিয়ে দেবেন।