দেশে করোনা শনাক্তের হার ফের ১৫, বেড়েছে মৃত্যুও

বার্তাজগৎ২৪/কেএইচ
বার্তাজগৎ২৪ ডেস্ক: বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ন, ২৫ জুন ২০২২ | আপডেট: ৪:১৩ অপরাহ্ন, ১৯ অগাস্ট ২০২২
ফাইল ছবি

দেশে দিন দিন বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। গত এক দিনে শনাক্তের হার ১৫ শতাংশ ছাড়িয়েছে। গেল ফেব্রুয়ারির শুরুতে শনাক্তের এর চেয়ে বেশি ছিল। এরপর থেকে শনাক্তের হার কমতে থাকে।

এছাড়া দীর্ঘদিন পর গত এক দিনে করোনায় তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৮ জনে।

শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, আজ সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১ হাজার ২৮০ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫.০৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১০২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬ হাজার ৫১৯ জন।

২৪ ঘণ্টায় ৮ হাজার ৪৫৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৮ হাজার ৪৯২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ০৭ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৬ ফেব্রুয়ারি শনাক্তের হার পাঁচের নিচে নামে। সেদিন শনাক্তের হার ছিল ৪.১৫ শতাংশ। এরপর থেকে শনাক্তের হার কমতে থাকে। এক পর্যায়ে শনাক্তের হার শূন্য দশমিক ২০ শতাংশেরও নিচে নেমে আসে। তবে জুনের প্রথম দিকে থেকে ফের বাড়তে শুরু করেছে করোনা।

এদিকে গত ৩০ মে সর্বশেষ করোনায় দুজনের মৃত্যু হয় দেশে। এরপর থেকে এতদিন করোনায় মৃত্যুশূন্য ছিল দেশ। ২০ দিন পর সোমবার একজনের মৃত্যু হয়। এর মাঝে দিনগুলোর মধ্যেও মৃত্যবরণ করেন বেশ কয়েকজন। আর আজ সর্বশেষ মৃত্যবরণ করেন ৩ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

বার্তাজগৎ২৪/কেএইচ