কলকাতা-খুলনা-ঢাকা রুটে ফের বাস চলাচল শুরু

বার্তাজগৎ২৪/কেএইচ
বার্তাজগৎ২৪ ডেস্ক: বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ন, ২৮ জুন ২০২২ | আপডেট: ৮:৫৯ অপরাহ্ন, ১১ অগাস্ট ২০২২
ফাইল ছবি

দীর্ঘ দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর কলকাতা-খুলনা-ঢাকা রুটের বাস চলাচল শুরু হয়েছে। সোমবার (২৭ জুন) রাতে কলকাতা থেকে সৌহার্দ্য শ্যামলী পরিবহনের প্রথম বাসটি খুলনা নিউমার্কেট এলাকায় এসে পৌঁছায়। এখানে যাত্রী নামার পর কিছুক্ষণ বিশ্রাম শেষে বাসটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

জানা যায়, ভারতের কলকাতা থেকে সোম, বুধ ও শুক্রবার দুইটি বাস বাংলাদেশে আসবে, যা খুলনা হয়ে ঢাকায় যাবে। যথারীতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার ঢাকা থেকে ওই বাস কলকাতা যাবে। একটা সকালে ও একটা রাতে। কলকাতা থেকে দুপুর সাড়ে ১২টায় বাস ছাড়লে তা বিকাল ৪-৫টার মধ্যে চলে আসবে খুলনায়।

উল্লেখ্য, ২০১৭ সালের ২২ মে গ্রীন লাইন পরিবহনের বাস দিয়ে কমলাপুরের বিআরটিসি আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে ঢাকা-খুলনা-কলকাতা রুটে বাস চলাচল শুরু হয়। এদিন কলকাতা থেকে ছেড়ে আসা সৌহার্দ্য শ্যামলী পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে খুলনা হয়ে ঢাকায় যায়।

২০১৮ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা-মাওয়া-গোপালগঞ্জ থেকে খুলনা হয়ে কলকাতাগামী শ্যামলী এনআর ট্রাভেলস চলাচল শুরু হয়। এ রুটে পরিবহনটি চালু হওয়ায় যাত্রীরা স্বল্প সময়ে কলকাতার উদ্দেশে যাতায়াত করার সুযোগ পেয়েছিল। কিন্তু করোনার কারণে প্রায় দুই বছর ধরে দুই দেশের মধ্যে বাস চলাচল বন্ধ ছিল।

সৌহার্দ্য শ্যামলী পরিবহনের কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, এ রুটে বাস চালুর মধ্য দিয়ে খুলনাসহ দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছিল। আর এর মাধ্যমে খুলনার যাত্রীদের দিনে দিনে কলকাতায় গিয়ে কাজ শেষ করে আবার সেদিনেই ঘরে ফিরে আসার সুযোগ তৈরি হয়েছিল।

তিনি আরও বলেন, নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে রোগী, পর্যটক, ব্যবসায়ী কলকাতায় পৌঁছে যেতেন। এর মাধ্যমে দুই দেশের বাণিজ্যে আরও বেশি সম্প্রসারণ ঘটেছিল। দীর্ঘদিন বন্ধ থাকার পর বাস চলাচল শুরু হওয়ায় দুই দেশের মধ্যে স্বাচ্ছন্দে যাতায়াতের ক্ষেত্র তৈরি হলো।

বার্তাজগৎ২৪/কেএইচ