গণমাধ্যমকর্মী আইন সংশোধনের আশ্বাস তথ্যমন্ত্রীর

বার্তাজগৎ২৪/এসএস
বার্তাজগৎ২৪ডেস্ক বার্তাজগৎ২৪ডেস্ক
প্রকাশিত: ১:৫৩ পূর্বাহ্ন, ০৭ এপ্রিল ২০২২ | আপডেট: ৬:০১ অপরাহ্ন, ১৯ অগাস্ট ২০২২

গণমাধ্যমকর্মী আইন (চাকুরির শর্তাবলি) ২০২২ এর খসড়া নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাংবাদিক নেতাদের আলোচনা হয়েছে। প্রস্তাবিত গণমাধ্যম আইন নিয়ে সাংবাদিক সমাজের দাবির বিষয়টিকে ইতিবাচক ভাবেই দেখছেন তথ্যমন্ত্রী। তিনি সাংবাদিক নেতাদের আইনের কোথায় কোথায় সংশোধন করতে হবে তার একটি পেপার ওয়ার্ক করে তথ্য মন্ত্রণালয়ের আইন শাখার সঙ্গে বসে সংশোধনীটি তৈরি করার বলেছেন।

তথ্য মন্ত্রণালয় সূত্রে এবং সাংবাদিক নেতাদের সঙ্গে কথা বলে এসব কথা জানা গেছে।

প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইনের খসড়া নিয়ে বুধবার (৬ এপ্রিল) সাংবাদিক নেতারা সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং তথ্য সচিব মকবুল হোসেনের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করেছেন।

বৈঠকে সাংবাদিক নেতাদের মধ্যে ইকবাল সোবহান চৌধুরী, মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আকতার হোসেন এবং তথ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে আইনের খসড়ার বিভিন্ন দিক নিয়ে বিশদ আলোচনা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, আইনের বিভিন্ন অসঙ্গতির বিষয়ে সাংবাদিক নেতারা তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি প্রায় সব বিষয়ে সাংবাদিক নেতাদের সঙ্গে একমত পোষণ করেন।  

সাংবাদিক সমাজের দাবিগুলোকে যৌক্তিক বিবেচনায় নিয়ে সংসদে উত্থাপিত আইনটি পরিমার্জনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব দীপ আজাদ বলেন, সাংবাদিক নেতাদের সঙ্গে আলাপ করে তথ্য মন্ত্রী ও সচিব বলেছেন এটি (গণমাধ্যমকর্মী আইন) যথাযথ হয়নি। আইনটি সংশোধন এর বিষয় সাংবাদিক সমাজের দাবীর বিষয়ে তথ্যমন্ত্রী খুবই ইতিবাচক। মন্ত্রী সাংবাদিক নেতাদের আশ্বস্ত করে বলেছেন, আইনটি যথাযথ সংশোধন করা হবে।

দীপ আজাদ জানান, তথ্যমন্ত্রী তাদেরকে বলেছেন আইনের যেসব জায়গায় সংশোধন করতে হবে তার একটি প্রস্তাবনা তৈরি করে দিতে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, তথ্যমন্ত্রী খুবই ইতিবাচক। তিনি আমাদেরকে বলেছেন টোটাল পেপার ওয়ার্ক দেন এবং তথ্য মন্ত্রণালয়ের আইন শাখার সঙ্গে বসে সংশোধনীটি আইনি কাঠামোর মধ্যে নিয়ে আসেন।

তিনি জানান, গণমাধ্যমকর্মী আইন সংশোধনের বিষয়ে সাংবাদিক সমাজের দাবিকে তথ্যমন্ত্রী ইতিবাচকভাবে দেখছেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, আইনের নানান অসঙ্গতির বিষয়ে সাংবাদিক নেতারা তথ্য সম্প্রচার মন্ত্রীকে বিশদভাবে অবহিত করেছেন। 

মন্ত্রী নেতাদের কথা শুনে আশ্বস্ত করে বলেছেন, আইনের যেসব ধারায় অসঙ্গতি রয়েছে, অযৌক্তিক ও অপ্রাসঙ্গিক বিষয় এসেছে, যা সাংবাদিকতার বিরোধী সেসব ধারা সংশোধন করে আইনটি চূড়ান্ত করা হবে।

সাংবাদিক নেতারা জানান, আইন সংশোধনের বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর ইতিবাচক মনোভাব তাদেরকে আশ্বস্ত করেছে।

সোহেল হায়দার চৌধুরী জানান, খুব দ্রুতই তারা আইনের সংশোধনী বিষয়ে প্রয়োজনীয় পেপার ওয়ার্ক করে তথ্য মন্ত্রণালয়ের আইন শাখা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বসবেন। 

এরপর তারা বিষয়টি নিয়ে সংসদীয় কমিটির সঙ্গে বসবেন।

বার্তাজগৎ২৪/এসএস