ভারতের মুম্বাইসহ কয়েক জেলায় রেড অ্যালার্ট

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৪ অগাস্ট ২০২০ সময়ঃ বিকেল ৫ঃ৫০
ভারতের মুম্বাইসহ কয়েক জেলায় রেড অ্যালার্ট
ভারতের মুম্বাইসহ কয়েক জেলায় রেড অ্যালার্ট

 

বার্তাজগৎ২৪ ডেস্ক:

গতকাল সোমবার রাতভর বৃষ্টিতে তলিয়ে গেছে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাই। রাস্তা-ঘাট ডুবে যাওয়ায় যান চলাচলে তৈরি হয় অচলাবস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার (০৪ আগস্ট) কর্তৃপক্ষ, মুম্বাইজুড়ে রেড অ্যালার্ট জারি ঘোষণা করেছে। বাড়ির বাইরে বেরোনোর ক্ষেত্রে বাসিন্দারাদের সতর্ক করা হয়েছে। খবর এই সময়।

টানা কয়েকদিন তুমুল বৃষ্টিতে বেশ কয়েকটি এলাকায় ইতোমধ্যেই বন্যা দেখা দেওয়ায় মঙ্গলবার (৪ আগস্ট) থেকে জরুরি সেবা ছাড়া মুম্বাইয়ের সব অফিস এবং স্থাপনা বন্ধ ঘোষণা করেছে মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষ।

মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে প্রায় দুই কোটি লোকের বাস। বন্যার কারণে বেশ কয়েকটি এলাকার রেললাইন ডুবে যাওয়ায় মুম্বাইয়ের লাইফলাইন খ্যাত লোকাল ট্রেনের চলাচল বন্ধ করে দিয়েছে রেল কর্তৃপক্ষ।

অন্যদিকে, মুম্বাইয়ের গুরগাও, কিং সার্কেল, হিন্দমাতা, দাদার, শিবাজি চক, শেল কলোনি, কুরলা এসটি ডিপো, বান্দ্রা টকিজ, সিওন রোডসহ অন্তত ২৬ এলাকায় বন্যায় চলাচলের রাস্তা ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে।

পাশাপাশি, রাতভর তুমুল বৃষ্টির কারণে মঙ্গলবার (৪ আগস্ট) সকালের দিকে কান্দিভালির উপকণ্ঠে ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়েতে ভূমিধসে ঘটনাও ঘটেছে। এতে, দক্ষিণ মুম্বাইয়ের পথে থাকা গাড়িগুলোর চলাচল খানিকটা বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার (১০ আগস্ট) পর্যন্ত উত্তর মহারাষ্ট্র উপকূলে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে বলে সতর্ক করা হয়েছে।

প্রসঙ্গত, প্রতি বছরের জুন থেকে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত বর্ষা মৌসুমে মুম্বাইয়ের রাস্তা বন্যার পানিতে ডুবে যায়। গত বছর শহরটিতে এক দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। 

বার্তাজগৎ২৪/ এম এ

 

Share on: