শাহরুখ-আরিয়ান এর 'দ্যা লায়ন কিং'

বার্তা জগৎ ডেস্ক:

প্রকাশিতঃ ২৫ জুলাই ২০১৯ সময়ঃ সকাল ৯ঃ৩০
শাহরুখ-আরিয়ান এর 'দ্যা লায়ন কিং'
শাহরুখ-আরিয়ান এর 'দ্যা লায়ন কিং'

 

আফজালুর ফেরদৌস রুমনঃ

চলতি মাসের ১৯ তারিখে ভারতে মুক্তি পেয়েছে ওয়াল্ট ডিজনি প্রযোজিত কম্পিউটার অ্যানিমেটেড ছবি 'দ্যা লায়ন কিং'। ১৯৯৪-এ মুক্তিপ্রাপ্ত জনপ্রিয় সিনেমা 'দ্যা লায়ন কিং'-এর রিমেক এটি। পরিচালনার দায়িত্বে রয়েছেন 'আয়রন ম্যান', ‘দ্যা জঙ্গল বুক' খ্যাত জন ফেবরিউ।

আফ্রিকার কোনও এক অরণ্যে জন্ম নেওয়া সিংহ শাবক ‘সিম্বা’র যুদ্ধজয়ের কাহিনী নিয়েই এই সিনেমা। ‘সিম্বা’র বাবা রাজা ‘মুফাসা’। তাঁর একমাত্র লক্ষ্য 'এ বিশ্বকে এই শিশুর বাসযোগ্য' করে তোলা। জীবনের যাত্রাপথে হিংসা, হানাহানি, ক্ষমতার লড়াই বিশ্বাসঘাতকতা এ সব সত্ত্বেও সিম্বা কি পারবে তাঁর বাবার গৌরব বজায় রাখতে? পারবে মেনে চলতে বাবার দেওয়া সমস্ত উপদেশ? এমনই এক গল্প নিয়ে পিতা- পুত্রের এক মিষ্টি বন্ধনের সিনেমা 'দ্যা লায়ন কিং'।

আর এই সাড়া জাগানো সিনেমার হিন্দি ভার্সনে ভয়েস ওভারের দায়িত্বে রয়েছেন স্বয়ং বলিউডের কিং খান। তবে এই সিনেমার মূল আকর্ষণ বলিউড কিং শাহরুখ পুত্র আরিয়ান খান। না অ্যানিমেটেড সিনেমায় তার অভিনয় নয় কণ্ঠ শোনা যাবে।  সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যানে রিয়েল লাইফে ভক্ত সহ পুরো বিশ্বকেই মুগ্ধ করেছে বাবা-পুত্র মানে শাহরুখ-আরিয়ানের বন্ডিং। আর এই সিনেমাতে ‘সিম্বা’ রুপী লায়নের গলায় শোনা যাবে আরিয়ানের কণ্ঠ। আর 'সিম্বা'র বাবা ‘মুফাসা’র ভয়েস ওভারে রয়েছেন স্বয়ং শাহরুখ খান। এছাড়া এই সিনেমার হিন্দি ভার্সনে আরো কন্ঠ দিয়েছেন শ্রেয়াস, আসরানি, সুনিধি চৌহান, আরমান মালিক সহ আরো অনেকে। 

টিজার এবং ট্রেলারে বাবা-ছেলের গলায় অস্বাভাবিক মিল অবাক করেছে বলিউড তথা সারা বিশ্বের সিনেমা প্রেমীদেরও। সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহরুখ জানান, ডাবিং-এর সময় এই ভয়েসের মিল নিয়ে যথেষ্ট অসুবিধার মধ্যেও পড়তে হয় তাদেরকে। একটি দৃশ্যে দুই জনের গলার হুবহু সাদৃশ্যের জন্যে বিভিন্ন দৃশ্য 'রি-ডাব' করতে হয়েছে বেশ কয়েকবার। তবে এই প্রথম সিনেমাতে কন্ঠ দিলেও আরিয়ানের সাবলীল ডায়লগ ডেলিভারি মুগ্ধ করেছে সবাইকে। অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, সালমান খান, দীপিকা পাডুকোন, সুস্মিতা সেন, রনবীর কাপুর, আলিয়া ভাট, ঐশ্বরিয়া রাই বচ্চন, কুনাল কাপুর, পরিনীতি চোপড়া, সঞ্জয় লীলা বনশালী, রোহিত শেঠী, ফারাহ খান, টাবু সহ প্রায় সকল বলিউড সুপারস্টার ইতিমধ্যে প্রশংসা করেছেন আরিয়ানের। বাবা হিসেবে শাহরুখ তাই স্বাভাবিকভাবেই আনন্দিত। অনেকদিন ধরেই শাহরুখ ভক্তদের প্রতীক্ষা ছিল কবে অভিষেক হতে যাচ্ছে শাহরুখ পুত্রের। তবে শাহরুখ বরাবরই চেয়েছেন পড়ালেখা শেষ করে পুরোপুরি প্রস্তুত হয়েই আরিয়ান বলিউডে আসুক। তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের একটি অভিনয় স্কুলে আপাতত অভিনয় কোর্স করছেন আরিয়ান। এরই মধ্যে 'দ্যা লায়ন কিং' সিনেমায় কন্ঠদান করার অফার এলে লুফে নেন তিনি। ফলাফল এখন সবার সামনে। 

সিনেমা নিয়ে শাহরুখের মন্তব্য, ‘‘মুসাফার সঙ্গে নিজের খুব মিল খুঁজে পাই। জীবনের দীর্ঘ যাত্রাপথে বাবা মায়ের শেখানো জিনিসগুলো কখনও ফেলনা হয় না। কোথাও না কোথাও তাঁদের বলা কথাগুলোর মধ্যে লুকিয়ে থাকে এক অন্য তাৎপর্য। বাবা- মা সবসময় হয়ত সশরীরে পাশে থাকতে পারেন না। কিন্তু তাঁদের আশীর্বাদ, উপদেশ এগুলোই তো জীবনের সম্বল।'  

হেরে গিয়েও জিতে যাওয়ার গল্প 'দ্য লায়ন কিং'। আর তাতেই অন্য মাত্রা দিয়েছে শাহরুখ- আরিয়ান জুটি। ইন্ডিয়ান বক্স অফিসে ইতিমধ্যে ৮০ কোটি রুপি ঘরে তুলেছে। আশাকরা যাচ্ছে আগামী দুইতিনের মধ্যেই ১০০ কোটির ক্লাবে ঢুকবে 'দ্যা লায়ন কিং'। হলিউডের এই ক্ল্যাসিক সিনেমা ইতিমধ্যে সুনাম কুড়াচ্ছে সারা বিশ্বে। তবে হিন্দি সিনেমার দর্শকরা মজে আছে 'খান'-দের কণ্ঠে। হলিউডের এই মেগা প্রজেক্টের মধ্যে দিয়ে শাহরুখ পুত্রের অভিষেক যেন রুপকথার গল্পের মতোই।

বার্তা জগৎ২৪/ এম এ

Share on: