নিলামে উঠছে ম্যারাডোনার বিশ্বকাপ ফাইনালের জার্সি

বার্তাজগৎ২৪/কেএইচ
স্পোর্টস ডেস্ক: স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ন, ২৭ জুন ২০২২ | আপডেট: ৯:৩৫ অপরাহ্ন, ১১ অগাস্ট ২০২২
ফাইল ছবি

১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপের ফাইনালে জার্মানিকে হারিয়েছিল আর্জেন্টিনা। সেই বিশ্বকাপের ফাইনালে যে জার্সি পড়ে আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা খেলেছিলেন সেই জার্সিটি এবার নিলামে উঠছে।

১৯৮৬ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে গায়ে চাপানো ম্যারাডোনার জার্সিটি গত ৪ মে নিলামে উঠেছিল। সব রেকর্ড ছাড়িয়ে নিলামে ৯০ লাখ ডলারে বিক্রি হয়েছিল জার্সিটি। এই জার্সি গায়ে ইংলিশদের বিপক্ষে সেমিফাইনালে সর্বকালের সেরা ও বিতর্কিত দুটি গোল করেছিলেন ম্যারাডোনা।

সেই বিশ্বকাপের সেমিফাইনালের জার্সির পর এবার ফাইনালের জার্সিও নিলামে উঠছে। এই জার্সি পরেই ফাইনালে জার্মানির বিপক্ষে নেমেছিলেন ম্যারাডোনা। এই জার্সি গায়ে চাপিয়ে বিশ্বকাপ জিতেছিলেন এবং ট্রফি উঁচিয়ে ধরেছিলেন তিনি। জার্মানিকে ৩-০ গোলে হারালেও কোনো গোলের দেখা পাননি ম্যারাডোনা। তবে তৃতীয় গোলটি তার সহায়তায় এসেছিল।

নিলাম প্রতিষ্ঠান জুলিয়েন ম্যারাডোনার বিশ্বকাপের ফাইনালের জার্সিটি নিলামে তুলবে। প্রতিষ্ঠানটির দাবি, ম্যারাডোনার বিশ্বকাপের ফাইনালের জার্সিটি প্রয়াত সাংবাদিক হোসে মারিয়া মুনিয়েজের কাছ থেকে পেয়েছে তারা। জার্সির পাশে এক বিবরণে লেখা আছে, এই জার্সিতে ম্যারাডোনা একটি কালো মার্কার দিয়ে স্বাক্ষর করেন এবং তাতে তিনি লিখেন, এটা হোসে মারিয়ার জন্য। আমার ভালোবাসা নিও।

নিলাম প্রতিষ্ঠান জানিয়েছে, ম্যারাডোনার বিশ্বকাপের সেমিফাইনালের জার্সিটি ৯০ লাখ ডলারে বিক্রি হলেও ফাইনালের জার্সি নিয়ে তেমন উন্মাদনা নেই। ফাইনালের জার্সিটি প্রাক-নিলামে ১৫ হাজার ডলার দাম উঠে। তবে এই জার্সি বিক্রি থেকে ৪০ থেকে ৬০ হাজার ডলার উঠবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২৮ জুন) আর্জেন্টিনার স্থানীয় সময় দুপুর দুইটায় এই নিলাম অনুষ্ঠিত হবে। অনলাইনে এই নিলামে অংশ নেওয়া যাবে। ম্যারাডোনার বিশ্বকাপ ফাইনালের জার্সি ছাড়া নিলামে তার আরও ১৫টি জার্সি তোলা হবে। আর্জেটিনা দল, বার্সেলোনা, বোকা জুনিয়র্স ও নাপোলির হয়ে খেলার সময় এই জার্সিগুলো পরেছিলেন ম্যারাডোনা।

বার্তাজগৎ২৪/কেএইচ