কাতার বিশ্বকাপ: ২৪ লাখ টিকিট বিক্রি শেষ

বার্তাজগৎ২৪/কেএইচ
স্পোর্টস ডেস্ক: স্পোর্টস ডেস্ক:
প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ন, ১৯ অগাস্ট ২০২২ | আপডেট: ৪:৫০ অপরাহ্ন, ১৯ অগাস্ট ২০২২
ফাইল ছবি

২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপের মহাযজ্ঞ। সময়ের হিসাবে এখনো তিন মাস বাকি। বিশ্বকাপ শুরু হতে দেরি হলেও টিকিট বিক্রি চলছে পুরোদমে। দর্শক এর মধ্যেই বিশ্বকাপের ২৪ লাখ ৫০ হাজার টিকিট কিনেছেন। বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) গতকাল এমনটা জানিয়েছে।

চার বছর অন্তর ফুটবলপ্রেমীরা উল্লাসে মেতে ওঠেন বিশ্বকাপে। তাই বিশ্বকাপের সময় ঘনিয়ে আসলে দর্শকদের মাঝে টিকিট কেনার ধুম লাগে। কাতার বিশ্বকাপেও সেই ধুম লেগেছে। এর মধ্যে প্রায় ৮৫ শতাংশ টিকিট বিক্রি হয়েছে। পুরো টুর্নামেন্টের জন্য বিশ্বকাপ কর্তৃপক্ষ ৩০ লাখ টিকিট বরাদ্দ করেছে, যার মধ্যে অনলাইনে প্রথম ধাপে বিক্রি হয়েছে ২৪ লাখ ৫০ হাজার টিকিট। শুধু ৫ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে বাকি ৫ লাখ টিকিট বিক্রি হয়েছে।

 

প্রথমবারের মতো বিশ্বকাপ হবে কাতারে। এবারের বিশ্বকাপে দর্শকদের মধ্যে টিকিট কেনার ব্যাপারে সবচেয়ে বেশি আগ্রহ দেখা গেছে নেইমার-ভিনিসুয়িসদের ব্রাজিলকে নিয়ে। এরপর দর্শকদের পছন্দের তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল ও টনি ক্রুস-থমাস মুলারদের জার্মানি। তবে কাতার বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে নিয়ে আগ্রহ কম দর্শকদের। সবচেয়ে জনপ্রিয় ম্যাচগুলো হচ্ছে ক্যামেরুন-ব্রাজিল, ব্রাজিল-সার্বিয়া, পর্তুগাল-উরুগুয়ে, কোস্টারিকা-জার্মানি ও অস্ট্রেলিয়া-ডেনমার্ক।

আর সবচেয়ে বেশি টিকিট কেনার ১০ দেশের তালিকায় আছেন কাতার, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, সৌদি আরব, মেক্সিকো, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির নাগরিকেরা। বর্তমানে টিকিট বিক্রি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ফিফা দ্বিতীয় ধাপের টিকিট বিক্রির সময় সেপ্টেম্বরের শেষ দিকে জানাবে। 

সাধারণত বিশ্বকাপ হয় জুন-জুলাই মাসে। তবে এবারের বিশ্বকাপ হবে নভেম্বর-ডিসেম্বর মাসে। জুন-জুলাই মাসে কাতারে প্রচুর গরম থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাগতিক কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে ২০২২ বিশ্বকাপের পর্দা উঠবে।

বার্তাজগৎ২৪/কেএইচ